October 26, 2021, 5:53 am
তাঁজাখবর
যমুনার পাড়ে দাড়িয়ে থাকা যে দশজন নৌকায় উঠতে পারলেন বাগমারায় উন্নয়নের ধারা অব্যহত রাখতে চায় আল- মামুন বাগমারায় এক গৃহবধূ নির্যাতনের শিকার বগুড়া সদরের লাহিড়ীপাড়ায় নিহত সিএনজি চালক জাহেরের দাফন শেষে সিএনজি চালকদের মানববন্ধন সাংবাদিক নাসির উদ্দীন বালীর মৃত্যুতে শোক সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রয়াণ দিবসে কবি জীবনানন্দ দাশকে নিয়ে বগুড়ায় আলোচনা চৌহালীতে খাষপুকুরিয়ার ইউপি নির্বাচনে নৌকা’র প্রতীক প্রত্যাশী মাসুম সিকদার আদমদীঘিতে রক্তদহ বিলে অভিযানঃ ২ হাজার মিটার ভাদাই জাল জব্দ সান্তাহারে ট্রেন থেকে চোলাই মদসহ গ্রেপ্তার ১ কাজিপুরে আওয়ামীলীগের উদ্যোগে জঙ্গিবাদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল

অনলাইনে যেভাবে কোরবানির পশু কিনবেন

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: শনিবার, জুলাই ১৮, ২০২০
  • 40 দেখা হয়েছে:

স্টাফ করেসপন্ডেন্ট ঢাকা: করোনা পরিস্থিতিতে এবারের কোরবানির পশু অনলাইনে বিকিকিনি করতে পরামর্শ দিচ্ছেন সংশ্লিষ্টরা। স্বাস্থ্যঝুঁকি এড়িয়ে নিরাপদে পশু কেনার পর জবাই করে মাংস পাওয়া যাবে হোম ডেলিভারিতেও। তেমনি কিছু অনলাইন প্ল্যাটফর্ম থেকে কীভাবে পশু কেনা যাবে তা জেনে নেওয়া যাক।

ডিজিটাল হাট ডট নেট এবারই প্রথম অনেকটা সরকারি ব্যবস্থাপনায় অনলাইনে কেনা যাবে কোরবানির পশু। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর কারিগরি সহায়তায় ডিজিটাল হাট (www.digitalhaat.net) থেকে কেনা যাবে কোরবানির পশু। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সদস্য প্রতিষ্ঠানগুলো এখানে পশু বিক্রি করবে।

এখানে থেকে পশু কিনতে হলে ওয়েবসাইটে গিয়ে প্রথমে পশু বাছাই করতে হবে। পশুর জাত, রং, দাম এবং গ্রাহক ও বিক্রেতার অবস্থান অনুযায়ী কোরবানির পশু খোঁজা যাবে এখান থেকে। পশু পছন্দ হলে মূল্য পরিশোধ করা যাবে ডিজিটাল হাটের ডিজিটাল পেমেন্ট মেথডে। চাইলে পশু জবাই করে, মাংস কেটেও হোম ডেলিভারি নেওয়া যাবে। মাংস কাটার জন্য পশুর দামের ২৩ শতাংশ হারে এবং ঢাকায় হোম ডেলিভারি নিতে হলে আরও দেড় হাজার টাকা অতিরিক্ত মূল্য দিতে হবে।বিক্রয় ডট কম বেসরকারি উদ্যোগে বিগত বেশ কয়েক বছর ধরে কোরবানির পশু বিক্রি করে আসছে বিক্রয় ডট কম। তবে করোনা পরিস্থিতিতে নতুন কিছু ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এখান থেকে পশু বাছাই করার সময় পশুর ‘লাইভ ওয়েট’ অর্থাাৎ জীবিত অবস্থায় পশুর ওজন দেখে নিতে পারবেন গ্রাহক। সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে, অংশীদারে কোরবানি দিতে চাইলে অংশীদারও খুঁজে পাওয়া যাবে এখান থেকে। এর জন্য বিক্রয় ডট কমের ওয়েবসাইটে গিয়ে পশুর খামারির সঙ্গে যোগাযোগ করতে হবে। খামারি তখন সম্ভাব্য অংশীদার খুঁজে দেবেন। এছাড়াও পশু পাওয়া যাবে ক্যাশ অন ডেলিভারিতে অর্থাৎ পশু বুঝে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ আছে এখানে। পশুর বিক্রেতা ও ক্রেতা কাছাকাছি এলাকার হলে হোম ডেলিভারি পাওয়া যাবে বিনামূল্যে। একই সঙ্গে নির্দিষ্ট মূল্য দেওয়া সাপেক্ষে পশু জবাই করে কাটা মাংসও ডেলিভারি পাওয়া যাবে ঘরে থেকেই।ই-বাজার অনলাইন ভিত্তিক ই-কমার্স মার্কেটপ্লেস ইভ্যালির সহযোগী প্রতিষ্ঠান ই-বাজার ব্যবহার করেও কোরবানির পশু কিনতে পারেন গ্রাহকেরা। পশু বিক্রেতাদের সঙ্গে গ্রাহকদের সরাসরি যোগাযোগ করিয়ে দেবে ই-বাজার। কাস্টমার টু কাস্টমার বা সি-টু-সি মডেলে সাজানো এই প্ল্যাটফর্মে ওয়েবসাইট (www.ebaazar.com.bd) বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ নামিয়ে পশু দেখতে পারবেন গ্রাহকেরা। গ্রাহক ও বিক্রেতা উভয়ের আর্থিক নিরাপত্তা নিশ্চিতে কোরবানির পশুর মূল্য পরিশোধ করা যাবে ই-বাজারেই। ক্রেতা তার পশু বুঝে পেয়ে ই-বাজারে আপডেট জানালে কেবল তখনই বিক্রেতাকে তার মূল্য বুঝিয়ে দেওয়া হবে। আর এরজন্য ক্রেতা বা বিক্রেতা কাউকেই কোনো ধরনের অতিরিক্ত ফি বা মূল্য ই-বাজারকে দিতে হবে না।অথবা ডট কম ‘অনলাইন কোরবানি মেলা’ শিরোনামে কোরবানির পশু কেনার ক্যাম্পেইন নিয়ে এসেছে অথবা ডট কম। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট (www.othoba.com) এবং হটলাইন নম্বর 09613800800 এ ফোন করে পশুর অর্ডার দেওয়া যাবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গেলো ১২ জুলাই থেকে পশুর অর্ডার নেওয়া শুরু হয়েছে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। পশুর হোম ডেলিভারি শুরু হবে ২৬ জুলাই থেকে। ভারতীয়, অস্ট্রেলিয়ান এবং ক্রস-ব্রিডসহ অন্তত ১০ প্রজাতির গরু এবং ছাগল রয়েছে অথবার অনলাইন কোরবানি মেলায়।
পশু ছাড়াও কোরবানিতে প্রয়োজনীয় বিভিন্ন ধরনের পণ্যও বিক্রি করছে অথবা। এদের মধ্যে আছে আইস বক্স, ছুরি, ঝুড়ি, বালতি, বেলচা, মগ, বিভিন্ন ধরনের গুঁড়া মসলা ইত্যাদি। নির্দিষ্ট ফি দেওয়া সাপেক্ষে ঢাকার মধ্যে কোরবানির পশু জবাই করে মাংস কেটে হোম ডেলিভারি করবে অথবা ডট কম। প্রিয়শপ কোরবানির পশু ও মাংস দুটোই বিনামূল্যে হোম ডেলিভারি দেওয়ার সুযোগ নিয়ে এসেছে প্রিয়শপ। রাজধানী ঢাকা তো বটেই ঢাকার বাইরেও জেলা শহর পর্যায়ে যে পর্যন্ত কুরিয়ার সার্ভিস দেওয়া সম্ভব সেই এলাকা পর্যন্ত ফ্রি হোম ডেলিভারি দেবে প্রিয়শপ ডট কম। দেশে অবস্থান করা গ্রাহকদের পাশাপাশি প্রবাসীদের জন্যও গরু কেনার সুবিধা রেখেছে প্রিয়শপ । www.priyoshop.com  এই ওয়েবসাইটে গিয়ে পশু দেখে অর্ডার করা যাবে। মূল্য পরিশোধ করতে হবে ডিজিটাল পেমেন্টের মাধ্যমেই; অগ্রিম। পশু বুকিং দেওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহকের মোবাইলে এসএমএস চলে যাবে। ঈদের দুই দিন আগে হোম ডেলিভারি করা হবে পশু। এছাড়াও ওয়ান স্টপ সার্ভিস হিসেবে হাফেজে হুজুর দিয়ে পশু জবাই করাসহ কোরবানি সংশ্লিষ্ট বিভিন্ন পণ্যও কেনা যাবে প্রিয়শপ থেকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102