January 26, 2022, 12:08 am

আমরা লজ্জিত যে সাহায্য করার কোনো অর্থ নেই’

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: সোমবার, সেপ্টেম্বর ১৪, ২০২০
  • 66 দেখা হয়েছে:

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে অর্থ সংকটের কারণে জাতিসংঘ জরুরি স্বাস্থ্যসেবা কর্মসূচির ৭০ শতাংশই বন্ধ করে দিয়েছে। জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) ইয়েমেন শাখার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইয়েমেনে জাতিসংঘের মানবাধিকার সমন্বয়ক লিসা গ্রান্ডে বলেন, ‘এই পরিস্থিতিতে আমরা সবাই লজ্জিত। এটা খুবই হৃদয়বিদারক ঘটনা নিজের চোখে এসব পরিবারকে এভাবে থাকতে দেখে তাদের বলা যে, তোমাদের সাহায্য করার মতো কোনো অর্থ আমাদের নেই।’

ইউএনএফপিএ জানিয়েছে, তহবিল সংকটের কারণে সেপ্টেম্বর পর্যন্ত ইয়েমেনে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের প্রাণদায়ী ৭০ শতাংশ জরুরি স্বাস্থ্যসেবা কর্মসূচি বাতিল করা হয়েছে।

এক প্রতিবেদনে জাতিসংঘ জানায়, দুই কোটিরও বেশি ইয়েমেনির জরুরি প্রয়োজন মেটাতে ফেব্রুয়ারিতে ইয়েমেন সংকট নিয়ে এক ইভেন্টে জাতিসংঘ ও মানবিক অংশীদারদের ২৬০ কোটি ডলারের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। কিন্ত এখন পর্যন্ত এই তহবিলের অর্ধেকেরও কম হাতে পেয়েছে সংস্থাটি।

লিসা গ্রান্ডে আরও বলেন, ‘যে তহবিল দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে তা পাওয়া জন্য আমরা মরিয়া। কেননা অর্থ বরাদ্দ যদি না আসে, তাহলে মানুষগুলো মারা যাবে।’

প্রতিবেদনে আরও বলা হয়, ইয়েমেনে জাতিসংঘের ৩৪টি প্রধান মানবিক কর্মসূচির মধ্যে কেবল তিনটিই পুরো বছরের জন্য অর্থায়ন করে। এর মধ্যে বেশ কয়েকটি সাম্প্রতিক সপ্তাহগুলোতে বন্ধ হয়ে গেছে।

এ ছাড়া দরিদ্র ও ক্ষুধার্ত পরিবারগুলোকে সাহায্যের জন্য অনেক বড় আকারের প্রকল্পগুলোও শুরু করা যাচ্ছে না। তহবিল না পেলে আগামী দুই মাসের মধ্যে আরও ২২টি কর্মসূচি বন্ধ হয়ে যাবে বলেও তখন জানায় সংস্থাটি।

জাতিসংঘের মানবাধিকার সমন্বয় কার্যালয় (ওসিএইচএ) নিশ্চিত করেছে, মে মাসে বেশিরভাগ দেশে টিকা প্রদান কর্মসূচি বাতিল করতে বাধ্য হয়েছে তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102