October 23, 2021, 10:50 am
তাঁজাখবর
সাংবাদিক নাসির উদ্দীন বালীর মৃত্যুতে শোক সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রয়াণ দিবসে কবি জীবনানন্দ দাশকে নিয়ে বগুড়ায় আলোচনা চৌহালীতে খাষপুকুরিয়ার ইউপি নির্বাচনে নৌকা’র প্রতীক প্রত্যাশী মাসুম সিকদার আদমদীঘিতে রক্তদহ বিলে অভিযানঃ ২ হাজার মিটার ভাদাই জাল জব্দ সান্তাহারে ট্রেন থেকে চোলাই মদসহ গ্রেপ্তার ১ কাজিপুরে আওয়ামীলীগের উদ্যোগে জঙ্গিবাদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল দক্ষিণ বঙ্গের রাজনৈতিক অভিভাবক আবুল হাসানাত আব্দুল্লাহ’র হাত ধরে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছেন উজিরপুর উপজেলা চেয়ারম্যান নন্দীগ্রামে পুলিশের অভিযানে গ্রেপ্তার-৬ বাগমারায় দখলীয় নির্মাণাধীন ঘর জামাল ক্যাডার বাহিনী দ্বারা বিধ্বস্ত শাজাহানপুরে ইউপি নির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়ন পেলেন যারা

ঈদের দ্বিতীয় দিনেও পশু কোরবানি চলছে হরদম

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: রবিবার, আগস্ট ২, ২০২০
  • 34 দেখা হয়েছে:

স্টাফ করেসপন্ডেন্ট

পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিনেও আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পশু কোরবানি দিচ্ছেন অনেকে। ঈদের দিন পশু কোরবানির রীতি থাকলেও দ্বিতীয় ও তৃতীয় দিনেও মুসলিমরা কোরবানি দিয়ে থাকেন।

ঈদের দ্বিতীয় দিন রবিবার (২ আগস্ট) সকালে রাজধানীর পুরান ঢাকার কাপ্তান বাজার, গুলিস্তান, বংশাল, নয়াবাজার, বংশাল পুকুরপাড়, নয়াবাজার, সিক্কাটুলি, আলুবাজার ঘুরে দেখা গেছে, অনেকেই পশু কোরবানি দিচ্ছেন।

তারা বলছেন, ঈদের দিন প্রচুর চাপ থাকায় হালাল উপায়ে পশু কোরবানির জন্য ইমাম ও মাংস প্রস্তুতকারীর সংকট ছিল। দ্বিতীয় দিন চাপ একটু কম। তাই তারা তাড়াহুড়ো না করে দ্বিতীয় দিনেই পশু কোরবানি দিচ্ছেন।

তবে তাদের মধ্যে একটি অংশ আছেন যারা পারিবারিক ঐতিহ্য রক্ষায় কিংবা ব্যবসা ও কাজের চাপে ঈদের দিন কোরবানি দিতে না পারলেও দ্বিতীয় দিন পশু কোরবানি দিচ্ছেন।

পুরান ঢাকার এক কোরবানি দাতা বলেন, ‘ঈদের দিন পশু কোরবানি দিতে চেয়েছিলাম। কিন্তু প্রচুর কোরবানি থাকায় ইমাম ও মাংস প্রস্তুতকারীদের সিডিউল পাওয়া যাচ্ছিল না। কি আর করা! তাই দ্বিতীয় দিনই পশু কোরবানি দিচ্ছি।’

বংশালের এক কোরবানি দাতা বলেন, ‘ব্যবসার চাপে ঈদের দিন কোরবানি দেয়া হয়নি। কিন্তু পারিবারিক ঐতিহ্য রক্ষায় সবাইকে নিয়ে ত্যাগের মহিমায় ঈদের দ্বিতীয় দিন পশু কোরবানি দিচ্ছি। আল্লাহতায়ালা আমাদের এই কোরবানি কবুল করুন।’

ইসলামের বিধান অনুযায়ী, ঈদের দিন ছাড়াও জিলহজ মাসের ১১ তারিখ (ঈদের দ্বিতীয় দিন) ও ১২ তারিখ (তৃতীয় দিন) পশু কোরবানি করা যায়। তবে বেশিরভাগ মানুষই ঈদের দিনটিকেই পশু কোরবানির জন্য বেছে নেন। অনেকেই সেটা না পেয়ে ঈদের দ্বিতীয় কিংবা তৃতীয় দিন পশু কোরবানি দেন।

এ বিষয়ে পুরান ঢাকার এক কসাই জানান, সত্যি কথা কি, ঈদের দিন আমাদেরও ব্যস্ততা বেশি থাকে। মাংস তৈরিতে সবাই একটু বাড়তি মজুরি নিতে চায়। কসাইয়ের সংকটও থাকে। তাই অনেকেই ঈদের দ্বিতীয় দিন কোরবানি দেন। একইভাবে ঈদের তৃতীয় দিনেও সমান তালে পশু কোরবানি চলবে বলে জানান তিনি।

এদিকে নভেল করোনা ভাইরাসকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ বছর রাজধানী ঢাকার দুটি সিটিতে (উত্তর ও দক্ষিণ) ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে সাড়ে ১৭ হাজার কর্মী কাজ করছেন। ইতোমধ্যে রবিবার সকাল পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটির ৪২টি ও উত্তর সিটির ২৩টি ওয়ার্ডে কোরবানির বর্জ্য অপসারণ হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102