November 29, 2021, 5:49 am

করোনায় সংক্ষিপ্ত হচ্ছে প্রাথমিকের সিলেবাস

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: শনিবার, জুলাই ২৫, ২০২০
  • 55 দেখা হয়েছে:

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতিজনিত ক্ষতি পুষিয়ে নিতে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। খুব শিগগিরই এটি কার্যকর করা হবে।

সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের জন্য অধিক গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে আলাদা করে সিলেবাস সংক্ষিপ্ত বা ছোট করার পরিকল্পনা করা হয়েছে। এরইমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতর ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) এ সম্পর্কিত প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না। মন্ত্রণালয়ও জনিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে কোনোভাবেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই। এ অবস্থায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে মন্ত্রণালয় নতুনভাবে এ ধরনের চিন্তা করছে।

এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানান, শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ পিছিয়ে না যেতে এ ধরনের পরিকল্পনা নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কাজও শুরু হয়েছে। এ বিষয়ে এরইমধ্যে নেপ’কে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীর পরের ক্লাসের সঙ্গে প্রাসঙ্গিক বিষয়গুলোকে চিহ্নিত করে দুটি স্তরে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি হবে। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের জন্য একভাবে করা হবে। আর পঞ্চম শ্রেণির জন্য আলাদাভাবে করা হবে।

এছাড়া নেপ এর মহাপরিচালক মো. শাহ আলম বলেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের সঙ্গে এ বিষয়ে আমাদের কথা হয়েছে। আগামী রোববার মন্ত্রণালয়ে বৈঠকে বিষয়টি চূড়ান্ত হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102