May 19, 2022, 10:51 pm
তাঁজাখবর
বগুড়ায় বিভাগীয় সাংস্কৃতিক দক্ষতা ও প্রশিক্ষন কর্মশালা সম্পন্ন শাজাহানপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন শাজাহানপুরে সৎ বাবার সঙ্গে মায়ের তালাকের কারণে শিশু সামিউলকে হত্যা বগুড়ায় প্রবাসীর স্ত্রীর সাথে আপওিকর ভিডিও থানায় অভিযোগ শাজাহানপুরে ফসলি জমি থেকে উদ্ধার হওয়া শিশুর লাশের সন্ধান লাভ  শাজাহানপুরের আড়িয়ায় ফসলের ক্ষেত থেকে শিশুর লাশ উদ্ধার  বিদেশ নয়,এখন বগুড়ার শেরপুরে তৈরি হচ্ছে বিদেশী কৃষি যন্ত্র বগুড়ার শাজাহানপুরে বিদ্যুতায়িত হয়ে টিন মিস্ত্রির মৃত্যু বগুড়ায় ১ হাজার পিস ইয়াবাসহ মাদক সম্রাট আসিক গ্রেফতার বগুড়ায় ১৩ বছর পর হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার 

কাবুলে কাজে ফিরেছে আফগান পুলিশ

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৪, ২০২১
  • 42 দেখা হয়েছে:

 ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে ফিরেছে দেশটির পুলিশ বাহিনীর সদস্যরা। তালেবান যোদ্ধাদের পাশাপাশি বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পালন করছেন তারা। গত মাসের মাঝামাঝি সময়ে তালেবান দেশটির ক্ষমতায় আসীন হওয়ার পর প্রথমবারের মতো গত শনিবার কাজে যোগ দেন পুলিশ সদস্যরা।

আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। বার্তাসংস্থাটি জানিয়েছে, গত মাসে তালেবানের হাতে কাবুলের পতনের পর সেখানকার পুলিশ স্টেশনগুলো থেকে পালিয়ে যান কর্মকর্তাসহ সকল পুলিশ সদস্য। সাবেক আফগান সরকারের নিয়োজিত কর্মী হওয়ায় তালেবান তাদের বিরুদ্ধে প্রতিশোধপরায়ন হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করেছিলেন তারা।

কাবুলে নতুন প্রশাসনের অধীনে ফের কাজে ফিরে আসা নিয়ে দু’জন পুলিশ কর্মকর্তা বলেন, তালেবান কমান্ডারদের কাছ থেকে ফোন পেয়ে শনিবার কাজে যোগ দিয়েছেন তারা।

রোববার কাবুল বিমানবন্দরের পরিস্থিতি স্বচক্ষে দেখতে সেখানে যান এএফপি’র একজন প্রতিবেদক। তিনি সেখানে অভ্যন্তরীণ টার্মিনালসহ বিমানবন্দরের বাইরের বেশ কয়েকটি প্রধান প্রধান ভবনের বাইরে চেক পয়েন্টে পুলিশ সদস্যদের টহল দিতে দেখতে পান।

নাম প্রকাশ না করার শর্তে আফগান পুলিশ ফোর্সের একজন সদস্য এএফপি’কে বলেন, ‘বাড়িতে ফিরে যাওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পর গতকাল (শনিবার) আমি কাজে ফিরে এসেছি।’

কাবুল বিমানবন্দরে দায়িত্বপালন করছেন তালেবানের একজন যোদ্ধা

আরেক পুলিশ কর্মকর্তা বলেন, ‘একজন সিনিয়র তালেবান কমান্ডারের কাছ থেকে কাজে যোগ দেওয়ার আহ্বান পেয়ে আমি এখানে এসেছি। গতকাল খুব ভালো দিন ছিল। মানুষকে আবারও সেবা করার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত।’

তালেবান বলছে, সাবেক আফগান সরকারের সঙ্গে কাজ করা সকলের জন্যই সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এমনকি আগের সরকারের অধীনস্ত সামরিক বাহিনী, পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বহিনীতে যারা কাজ করেছেন, তাদের জন্যও।

যুক্তরাষ্ট্র-নেতৃত্বাধীন সামরিক বাহিনী গত ১৫ আগস্ট পর্যন্ত কাবুল থেকে দুই সপ্তাহের অভিযানে এক লাখ ২০ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেয়। বিশৃঙ্খলপূর্ণভাবে লোকজনকে সরিয়ে নেওয়ার পর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর আবর্জনার স্তুপে পরিণত হয়, বন্ধ হয়ে যায় সব ধরনের বিমানের চলাচল। পরে কাতার এবং অন্যান্য দেশের সহায়তা নিয়ে এই বিমানবন্দর সচলে জোর তৎপরতা শুরু করে দেশটির নতুন শাসকগোষ্ঠী তালেবান।

এরপরই তালেবান শাসনাধীনে প্রথম আন্তর্জাতিক বাণিজ্যিক একটি ফ্লাইট পাকিস্তানের উদ্দেশে কাবুল ছাড়ে। সোমবার বাণিজ্যিক এই ফ্লাইটের চলাচল শুরু হওয়ায় দেশ ছাড়তে মরিয়া আফগানদের জন্য কিছুটা আশা দেখা দিয়েছে।

এএফপি জানিয়েছে, সোমবার পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) একটি বিমান কাবুলে পৌঁছানোর পর সেখান থেকে যাত্রী নিয়ে ইসলামাবাদে ফিরে গেছে। পিআইএর ওই ফ্লাইটে করে অন্তত ৭০ যাত্রীকে ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়েছে; যাদের বেশিরভাগই আফগান এবং তারা বিশ্বব্যাংকের মতো অন্যান্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরতদের আত্মীয়-স্বজন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102