October 17, 2021, 3:38 am
তাঁজাখবর
শাজাহানপুর থানা পুলিশ কর্তৃক ১০ কেজি গাঁজা উদ্ধার কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক বহু-অংশীজনের সংলাপ উজিরপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত শাজাহানপুরে পুজা মন্ডপ পরিদর্শন করলেন বিএনপি নেতা এনামুল হক শাহীন ধুনটে দুর্গা উৎসবে অর্থ সহায়তা দিলেন এমপি হাবিব ও পুত্র সনি শাজাহানপুরে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর দুর্গামন্ডপ পরিদর্শন বগুড়ার শেরপুরে বিদ্যুৎস্পর্শে ৪ জনের মৃত্যু : বগুড়ায় এক ঘণ্টার জন্য ডিসি কলেজছাত্রী আফিয়া ফেসবুকে কিডনি কেনা-বেচা : সংঘবদ্ধ চক্রের হোতাসহ গ্রেফতার ৫ শাজাহানপুরে হেরোইন সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কুকুর স্থানান্তর-বন্ধ্যাকরণের উদ্যোগ সিটি করপোরেশনের

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: রবিবার, আগস্ট ৩০, ২০২০
  • 23 দেখা হয়েছে:

স্টাফ করেসপন্ডেন্ট

কুকুরের যন্ত্রণায় অতিষ্ঠ রাজধানীবাসী। কুকুরের কামড়ে প্রতিদিনই বিভিন্ন এলাকায় আক্রান্ত হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। রাজধানীতে বেওয়ারিশ কুকুরের সংখ্যা দিন দিন বাড়ছে। কুকুরের যন্ত্রণা থেকে মুক্তি দিতে ঢাকার দু্ই সিটি করপোরেশন বিভিন্ন সময় নানা উদ্যোগ গ্রহণ করলেও তেমন সুফল পায়নি নগরবাসী।

জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে কুকুরের উপদ্রব নিয়ে প্রতিদিন অভিযোগ আসে সিটি করপোরেশনের কাছে। কেউ ফোনে, কেউবা লিখিতভাবে অভিযোগ জানাচ্ছেন। তারা বলছেন, কুকুরের যন্ত্রণায় অতিষ্ঠ সবাই। বাহিরে চারপাশে ঠাঁই নিয়েছে অসংখ্য বেওয়ারিশ কুকুর। এরা সবসময় ঘেউ ঘেউ করে। রাস্তায় বের হলে এমন আচরণ করে যেন কামড়ে দেবে।

এক পসিংখ্যান থেকে জানা গেছে, রাজধানীতে ৫০ হাজারেরও বেশি কুকুর রয়েছে। এর মধ্যে ডিএসসিসির এলাকায় ৩০ হাজারের বেশি কুকুর রয়েছে। এ অবস্থায় কুকুরের যন্ত্রণা থেকে নগরবাসীকে রেহাই দিতে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) তাদের এলাকায় থাকা কুকুরগুলোকে শহরের বাইরের লোকালয়ে স্থানান্তরের চিন্তা করছে। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নতুন করে বন্ধ্যাকরণ ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু করবে বলে জানা গেছে।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বলেন, কুকুরের উপদ্রবের কারনে অনেক নাগরিকরা বিভিন্ন সময় সিটি করপোরেশনের কাছে অভিযোগ জানিয়ে যাচ্ছেন।  এ অবস্থায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার কুকুররগুলোকে স্থানান্তরিত করার পরিকল্পনা করা হচ্ছে। সেই পরিকল্পনা অনুযায়ী এসব কুকুরগুলোকে স্থানান্তরিত করার করার চিন্তা করা হচ্ছে। যদিও কেবলে এটা চিন্তা করা হয়েছে। এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়েনি। যদি স্থানান্তর করা হয় তাহলে আগে দেখতে হবে একসাথে এতগুলো কুকুর স্থানান্তর করা হলে যেন খারার সংঙ্কটে না পড়ে সেদিকেও বিবেচনা করা হচ্ছে।

জানা গেছে, ডিএসসিসির প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী তাদের এলাকায় থাকা কুকুরগুলোকে মাতুয়াইল এলাকায় স্থানান্তরিত করার পরিকল্পনা করা হয়েছিল। তবে একটি এলাকায় বিপুলসংখ্যক কুকুর রাখা হলে খাদ্য সংকেটের আশঙ্কায় সেই পরিকল্পনা থেকে সরে এসেছে করপোরেশন কর্তৃপক্ষ।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, তারা কুকুর স্থানান্তরিত করার কোন চিন্তা বা উদ্যোগ গ্রহণ করছেন না। এর পরিবর্তে কুকুরগুলোকে বন্ধ্যা করার ভ্যাকসিন এবং জলাতঙ্ক টিকা দেওয়ার কথা ভাবাছে তারা।

প্রসঙ্গত, ২০১৪ সালে একটি বেসরকারি সংস্থার রিট আবেদনের প্রেক্ষাপটে কুকুর নিধন বন্ধের নির্দেশ দিয়েছিলেন আদালত। ২০১৪ সালেই ঢাকার দুই সিটি করপোরেশন কুকর নিধন কর্মসূচি থেকে বেরিয়ে কুকুরকে ভ্যাক্সিনেশনের আওতায় আনার কাজ শুরু করে। পরে ঢাকার দুই সিটি করপোরেশন আলাদা করে ভ্যাক্সিন দেয়ার উদ্যোগ নেয়। এরপর থেকে রাজধানীর কুকুরগুলোকে বন্ধ্যাকরণ কর্মসূচি পরিচালিত হয়ে আসছিল। তবে গত কয়েক বছর ধরে এ কর্মসূচিতে তেমন সফলতা পাওয়া যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102