December 1, 2021, 9:51 am

চীনকে টেক্কা দিতে ইসরায়েল থেকে একশ ড্রোন-মিসাইল কিনছে ভারত

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: সোমবার, আগস্ট ১০, ২০২০
  • 49 দেখা হয়েছে:

আন্তর্জাতিক ডেস্ক

চীনের সঙ্গে সীমান্ত নিয়ে সংঘাত দিনদিন বেড়েই চলেছে। সীমান্ত কোন্দল থেকে কোনোভাবেই পেছনে সরানো যাচ্ছে না চীনকে। এজন্য শত্রুদের মোকাবিলায় নিজেদের সামরিক ক্ষমতা বাড়াতে একশটি মিসাইলসহ ইসরায়েলি হেরন ড্রোন কিনতে যাচ্ছে ভারত।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, একশটি হেরন ড্রোন কেনার প্রস্তাব নিয়ে তৈরি হচ্ছে প্রতিরক্ষামন্ত্রণালয়। এবার অপেক্ষা শুধু সংসদের অনুমোদনের। আকাশপথে শত্রুপক্ষকে টেক্কা দিতে অস্ত্র সম্ভার বাড়িয়ে শক্তি সঞ্চয়ের কাজ চলছে।

প্রস্তাবিত ড্রোনগুলো লেসার বম্ব দিয়ে সাজানো থাকবে। যেগুলো অনেক দূর পর্যন্ত উড়তে সক্ষম, একইসঙ্গে এয়ার টু গ্রাউন্ড মিসাইল এবং অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল নিয়েও। এছাড়া ভারতীয় সেনাবাহিনী পাচ্ছে ইসরায়েলি স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল।

যদিও অনেক বছর থেকেই ঝুলে আছে এই প্রস্তাব। তবে সাম্প্রতিক সময়ে ভারতের ওপর ক্রমাগত আক্রমণ বেড়েছে অনেক দেশের। ফলে ভারত প্রতিরক্ষাক্ষেত্র আরো শক্তিশালী করবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এজন্যই তড়িঘড়ি করে এগুলো কেনার কথা চলছে।

আপাতত লাদাখে হেরন ড্রোন দিয়ে নজরদারি চালাচ্ছে ভারতের বিমানবাহিনী। তবে আরো ড্রোন প্রয়োজন বলে জানানো হয়েছে। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে হেরন ইউএভি কেনার অনুমতি পাওয়া গেছে।

১০ কিলোমিটার উপরে ওড়ার ক্ষমতা সম্পন্ন হেরন টানা দু’দিনের বেশি সময় ধরে উড়তে পারে। যে কোনো প্রতিকূল পরিস্থিতিতেও কাজ করার ক্ষমতা রয়েছে হেরনের।

ভারতীয় বিমানবাহিনীর প্রজেক্ট ‘চিতা’-এর আওতায় এই ড্রোন নিয়ে আসা হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে ভারতীয় সেনাবাহিনী স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল কেনার অর্ডার দিতে যাচ্ছে ইসরায়েলকে। এর আগে, ভারতীয় সেনাবাহিনী ১২টি লঞ্চার ও ২০০টি স্পাইক মিসাইল হাতে পেয়েছে।

জানা গেছে, ড্রোনের ঘাঁটি তৈরি করতে চীন সীমান্তে ৬০ একর জমি নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। কুমায়নের পান্তনগরে নেওয়া হচ্ছে সেই জমি। সেখানেই বানানো হবে ঘাঁটি।

এরই মধ্যে ভারতীয় সেনাবাহিনী, নৌ-বাহিনী এবং বিমানবাহিনীতে ব্যাপকহারে ব্যবহার করা হচ্ছে শক্তিশালী হেরন। টার্গেট অ্যাকুইজিশন ব্যাটারি যথেষ্ট উন্নত মানের। আপাতত লাদাখ সেক্টরে হেরন ড্রোন দিয়েই নজরদারি চালানো হচ্ছে। খবর ইন্ডিয়া টুডে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102