October 23, 2021, 11:35 am
তাঁজাখবর
সাংবাদিক নাসির উদ্দীন বালীর মৃত্যুতে শোক সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রয়াণ দিবসে কবি জীবনানন্দ দাশকে নিয়ে বগুড়ায় আলোচনা চৌহালীতে খাষপুকুরিয়ার ইউপি নির্বাচনে নৌকা’র প্রতীক প্রত্যাশী মাসুম সিকদার আদমদীঘিতে রক্তদহ বিলে অভিযানঃ ২ হাজার মিটার ভাদাই জাল জব্দ সান্তাহারে ট্রেন থেকে চোলাই মদসহ গ্রেপ্তার ১ কাজিপুরে আওয়ামীলীগের উদ্যোগে জঙ্গিবাদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল দক্ষিণ বঙ্গের রাজনৈতিক অভিভাবক আবুল হাসানাত আব্দুল্লাহ’র হাত ধরে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছেন উজিরপুর উপজেলা চেয়ারম্যান নন্দীগ্রামে পুলিশের অভিযানে গ্রেপ্তার-৬ বাগমারায় দখলীয় নির্মাণাধীন ঘর জামাল ক্যাডার বাহিনী দ্বারা বিধ্বস্ত শাজাহানপুরে ইউপি নির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়ন পেলেন যারা

জানুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশে অধ্যাদেশ আসছে

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ডিসেম্বর ২৯, ২০২০
  • 33 দেখা হয়েছে:

২৯ ডিসেম্বর ২০২০,
শিক্ষামন্ত্রী দীপু মনি
ছবির ক্যাপশান, 

বাংলাদেশে এইচএসসি বা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য জানুয়ারির প্রথম সপ্তাহে অধ্যাদেশ জারি করতে যাচ্ছে সরকার। আর তার পরপরই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে।

বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থীদের পাস করানোর জন্য এই অধ্যাদেশ জারি করা হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি আজ মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে একথা জানিয়েছেন।

এইচএসসি ফলাফল কিভাবে

আগেই জানানো হয়েছিল, জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এইচএসসি ও সমমানের ফলাফল নির্ধারণ করা হবে।

গত ৭ই অক্টোবর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে জানিয়েছিলেন যে এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

মঙ্গলবার শিক্ষামন্ত্রী বলেছেন, এক্ষেত্রে এসএসসি ও সমমানের পাঠ্যসূচি অনুযায়ী বিভিন্ন বিষয়ের ওপর সমন্বয়কৃত মূল্যায়ন করে একটি গ্রেড নির্ধারণ করা হবে।

হাইস্কুলের শিক্ষার্থী

এক্ষেত্রে আট সদস্য বিশিষ্ট যে পরামর্শক কমিটি করা হয়েছে তাদের পরামর্শের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হবে কোন বিষয়টি কোন বিষয়ের সঙ্গে প্রতিস্থাপন করে গ্রেড নির্ধারণ করা হবে।

তবে সনদে প্রাপ্ত নম্বর উল্লেখ থাকবে না বলে তিনি জানিয়েছেন।

ফলাফলে কোন শিক্ষার্থী সংক্ষুব্ধ হলে রিভিউ চেয়ে নিজ নিজ বোর্ডে আবেদন করতে পারবেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, উচ্চমাধ্যমিক পরীক্ষা না হওয়ায় ফরম পূরণ বাবদ আদায়কৃত অর্থের অব্যয়িত অংশ ফেরত দেয়া হবে।

ফল প্রকাশের পরই প্রত্যেক বোর্ড ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে।

বাংলাদেশে ২০২০ সালে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৩ লক্ষ ৬৫ হাজারের বেশি শিক্ষার্থী পরীক্ষা দেবার কথা ছিল।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের সিলেবাস কমিয়ে পরীক্ষা নেয়ার কথা ভাবছে সরকার।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেছেন, ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা কিছুটা পিছিয়ে জুন মাসে, এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাই-অগাস্ট মাসে নেয়ার পরিকল্পনা করছে সরকার।

এছাড়া মহামারির কারণে যেহেতু শিক্ষার্থীরা সিলেবাস শেষ করতে পারেনি, সেজন্য সিলেবাস কাটছাঁট করে ‘পুনর্বিন্যাস’ করার কাজ চলছে।

তবে এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয় সীমিত পরিসরে এবং ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবার কথা ভাবছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন “শিক্ষা প্রতিষ্ঠান খুলে মাধ্যমিক পর্যায়ের পরীক্ষার্থীদের ফেব্রুয়ারি-এপ্রিল পর্যন্ত এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের পরীক্ষার্থীদের ফেব্রুয়ারি-মে মাস পর্যন্ত নিয়ে ক্লাস করানোর পরিকল্পনা করা হচ্ছে।”

এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের সংক্ষেপিত সিলেবাসের বিষয়টি ১৫ই জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের সংক্ষেপিত সিলেবাস ৩১শে জানুয়ারির মধ্যে জানানো হবে।

সায়েন্স-আর্টস-কমার্স কীভাবে নিধারণ হবে?

মহামারির কারণে যেহেতু শিক্ষার্থীরা পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হচ্ছে, ফলে প্রশ্ন উঠেছে নবম শ্রেণিতে ছেলে-মেয়েদের বিভাগ নির্ধারণ কীভাবে হবে।

সাধারণত অষ্টম শ্রেণির পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এই বিভাগ নির্বাচন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেছেন, এক্ষেত্রে এটি নির্ধারণ করবে স্কুল। “যেহেতু শিক্ষার্থীরা বার্ষিক মূল্যায়নের জন্য স্কুলে অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে, এখন সেই অ্যাসাইনমেন্ট মূল্যায়নের মাধ্যমে স্কুল ঠিক করবে শিক্ষার্থীরা কোন বিভাগ নেবে।

ওই মূল্যায়নে শিক্ষার্থীদের ঘাটতি রয়েছে কোন কোন বিষয়ে সেটাও নির্ধারণ করা হবে, ফলে তাদের ঘাটতি পূরণের জন্যও স্কুল ব্যবস্থা নেবে।”

করোনাভাইরাসের কারণে গত ১৭ই মার্চ থেকে বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে, এবং ২০২১ সালের জানুয়ারি মাসের ১৬ তারিখ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়েছে সরকার।

এর আগে করোনাভাইরাস মহামারির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা পিইসি, অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা এবং সর্বশেষ এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়।

ইতোমধ্যে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত নিজ নিজ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দিতে বলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সি/বি /.বি/বি/সি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102