May 25, 2022, 5:13 pm

ডিজেলের অতিরিক্ত খরচ সমন্বয় করে বাস ভাড়া বাড়ানোর প্রস্তাব

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: রবিবার, নভেম্বর ৭, ২০২১
  • 44 দেখা হয়েছে:

নিউজ ডেস্ক

ডিজেলের অতিরিক্ত ২৩ শতাংশ খরচ সমন্বয় করে বাস ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছেন মালিক সমিতির নেতারা।

বৈঠকসূত্র জানায়, দূরপাল্লার বাসের জন্য প্রতি কিলোমিটারে ২ টাকা ৯ পয়সা ও ঢাকার জন্য ২ টাকা ৪৯ পয়সা ভাড়ার প্রস্তাব করা হয়েছে। বিআরএটিএ ভবনে বৈঠক এখনও চলছে। মূল বৈঠক থেকে মালিকপক্ষ বের হয়ে আলাদা করে আলোচনা করেছেন। সেই আলোচনার পর এই প্রস্তাব দিয়েছেন তারা।

ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর পরিপ্রেক্ষিতে বাসভাড়া নির্ধারণে সরকার ও মালিকপক্ষের বৈঠক চলছে। রোববার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর বনানীতে বিআরটিএ ভবনে এই বৈঠক শুরু হয়। বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বৈঠকে সভাপতিত্ব করছেন। বৈঠকে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রেক্ষিতে বাসভাড়া বৃদ্ধির বিষয়ে আলোচনা হচ্ছে।

কার্যপত্রে বলা হয়, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব দাবি করেছেন ঢাকা ও চট্টগ্রাম মহানগরীসহ দূরপাল্লার রুটে ৬ থেকে ৭ বছর ধরে বাস ভাড়া বৃদ্ধি হয়নি। করোনাকালেও বাস মালিকেরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এরমধ্যে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বৃদ্ধি পাওয়ায় গত ৪ নভেম্বর বাস ভাড়া বাড়ানোর জন্য আবেদন করেন তারা। আবেদন বিবেচনায় নিয়ে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য এ বৈঠকের আয়োজন করা হয়েছে।

২০১৩ সালের ২২ জানুয়ারি আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া (ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগর ব্যতীত) যাত্ৰীপ্ৰতি কিলোমিটারে ১ দশমিক ৪৫ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। ২০১৬ সালের ৪ মে হতে ডিজেলের মূল্য ৬৮ টাকা থেকে কমিয়ে ৬৫ টাকা নির্ধারণ করায় আন্তঃজেলা ও দূরপাল্লার বাসের ভাড়া ১ দশমিক ৪৫ টাকার পরিবর্তে ১ দশমিক ৪২ টাকা পুনরায় নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। ২০১৫ সালের ১৬ অক্টোবর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া যাত্রী প্রতি কিলোমিটারে যথাক্রমে ১ দশমিক ৭০ টাকা ও ১ দশমিক ৬০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

এছাড়া ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়ার হার যাত্রীপ্রতি কিলোমিটারে ১ দশমিক ৬০ টাকা নির্ধারণ করা হয়। এক্ষেত্রে বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করা হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর বাস ভাড়া পুনরায় নির্ধারণ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঢাকা ও চট্টগ্রাম মহানগর এলাকাভুক্ত এবং দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ভাড়া পুনরায় নির্ধারণের জন্য ব্যয় বিশ্লেষণ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102