November 29, 2021, 5:18 am

তুরস্কে মদপানে এবার ৪৪ জনের মৃত্যু

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, অক্টোবর ১৩, ২০২০
  • 58 দেখা হয়েছে:

আন্তজাতিক ডেস্ক:

মদপানের পর বিষক্রিয়ায় তুরস্কের সাতটি প্রদেশে কমপক্ষে ৪৪ জন মারা গেছেন। দেশটির বিভিন্ন প্রান্তে গত এক সপ্তাহে মদপানের ফলে এই মৃত্যু হয় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম টিআরটি।

টিআরটি এক প্রতিবেদনে জানায়, অবৈধ উপায়ে বাসায় তৈরি মদপানে প্রথম মৃত্যু ঘটে দেশটির পশ্চিমাঞ্চলীয় ইজমির প্রদেশে। মদপানের পর বিষক্রিয়ায় গত শুক্রবার এই অঞ্চলে মারা যান ১৮ জন। এছাড়া আরও সাতটি প্রদেশের বিভিন্ন এলাকায় বাকিদের মৃত্যু হয়।

তুরস্কের ক্ষমতাসীন একে পার্টি দেশটিতে মদের ওপর উচ্চ শুল্ক আরোপ করেছে। এতে ব্যাপক জনপ্রিয় মৌরির স্বাদযুক্ত পানীয় রাকির ওপর গত এক দশকে ৪৪৩ শতাংশ ও বিয়ারে ৩৬৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে।

যার ফলে ৭০ ঘন-সেন্টিমিটারের একটি রাকির বোতলের দাম প্রায় ২২ মার্কিন ডলার; এর ওপর শুল্ক আরোপ করা হয়েছে প্রকৃত মূল্যের চেয়ে ২৩৪ শতাংশ বেশি। এর ফলে লোকজন বাসায় অবৈধ উপায়ে তৈরি মদের দিকে ঝুঁকছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মৃতদের মধ্যে কয়েকজন মাদকযুক্ত কিছু পরিষ্কারক ব্যবহার করে বাসায় পানীয় তৈরি করে পান করেছেন বলে সন্দেহ করছে পুলিশ।

অন্যদিকে দেশটির পুলিশ বলেছে, অবৈধ উপায়ে মদ তৈরি এবং বিক্রির দায়ে গত চারদিনে পুলিশ অন্তত ৫৮ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারদের মধ্যে সাতজনের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। খবর রয়টার্স।

এবিসি বাংলা নিউজ/ এইচ ইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102