October 18, 2021, 4:45 am
তাঁজাখবর
শাজাহানপুরে ইউপি সদস্য পদপ্রার্থী ভোটার তালিকায় মৃত বগুড়ায় বিষপানে প্রেমিকার আত্মহত্যা, প্রেমিকের আত্মহত্যার চেষ্টা শাজাহানপুর থানা পুলিশ কর্তৃক ১০ কেজি গাঁজা উদ্ধার কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক বহু-অংশীজনের সংলাপ উজিরপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত শাজাহানপুরে পুজা মন্ডপ পরিদর্শন করলেন বিএনপি নেতা এনামুল হক শাহীন ধুনটে দুর্গা উৎসবে অর্থ সহায়তা দিলেন এমপি হাবিব ও পুত্র সনি শাজাহানপুরে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর দুর্গামন্ডপ পরিদর্শন বগুড়ার শেরপুরে বিদ্যুৎস্পর্শে ৪ জনের মৃত্যু : বগুড়ায় এক ঘণ্টার জন্য ডিসি কলেজছাত্রী আফিয়া

দীর্ঘ অপেক্ষার পর মাদারগঞ্জ-সারিয়াকান্দি ফেরি চালু!!

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, আগস্ট ২৪, ২০২১
  • 36 দেখা হয়েছে:

 

মিরু হাসান বাপ্পী,বগুড়া প্রতিনিধি:
অবশেষে দীর্ঘ প্রতীক্ষিত যমুনা নদীতে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার জামথল থেকে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কালীতলা নৌরুটে ফেরি সার্ভিস (সি-ট্রাক) চালু হয়েছে। ১২ আগস্ট নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি আনুষ্ঠানিকভাবে এটি উদ্বোধন করেন। যমুনার দু’পাড়ের মানুষের আত্মিক বন্ধন এ ফেরি চালু হওয়ায় আনন্দে ভাসছে এপাড়-ওপাড়ের লাখো মানুষ। নদীপাড়ের মানুষ জানায়, মাদারগঞ্জের জামথল খেয়াঘাট থেকে যমুনা নদীপথে বগুড়ার সারিয়াকান্দি হয়ে প্রতিদিন হাজারো মানুষ নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে উত্তরবঙ্গে যাতায়াত করত। নতুন ফেরি চালুর মধ্যদিয়ে ভোগান্তি দূর ও নৌরুটে ফের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণসহ জীবনমান উন্নতি হবে। সেইসঙ্গে বঙ্গবন্ধু সেতু দিয়ে যাতায়াতের প্রায় ৮০ কি.মি. দূরত্ব কম ও বঙ্গবন্ধু সেতুর ওপর চাপ কমবে।

সংশ্লিষ্ট সূত্র জানা যায়, এ নৌপথে ফেরি চালুর সিদ্ধান্ত দীর্ঘদিন আগে হলেও এতদিন ঝুলে ছিল। সম্প্রতি নৌ-রুটটি চালুর ব্যাপারে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মাদারগঞ্জ-মেলান্দহ আসনের এমপি আলহাজ মির্জা আজমের প্রচেষ্টায় সি-ট্রাক (ফেরি) চালুর উদ্যোগ গ্রহণ করা হয়। চলতি বছরের মে মাসে পানি ব্যবস্থাপনা প্রকল্পের পরিকল্পনা ও প্রযুক্তি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডব্লিউএম) দুই সদস্যের কারিগরি বিশেষজ্ঞ দল মাদারগঞ্জ ও সারিয়াকান্দি এলাকা পরিদর্শন করে ফেরিঘাট নির্মাণ, সড়ক যোগাযোগ স্থাপন, নাব্যতা ফেরাতে নদী খননসহ প্রকল্প গ্রহণের প্রাক-সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করে এ নৌরুটে ফেরি সার্ভিস চালুর জন্য সুপারিশসহ প্রতিবেদন জমা দেয়। এ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও পানিসম্পদ মন্ত্রণালয় যমুনা নদীর ১৬ কিলোমিটার রুটে ফেরি সার্ভিস চালুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে।

স্থানীয় সূত্রে জানা গেছে, জামালপুরের বাহাদুরাবাদ ঘাট থেকে বালাসী রুটে একসময় ফেরি চলাচল ছিল। দীর্ঘদিন আগে এটি বন্ধ হয়ে গেলে বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলার মানুষ বিকল্প নৌপথ মাদারগঞ্জের জামথল হয়ে নৌকাযোগে যমুনা পার হয়ে বগুড়াসহ উত্তরবঙ্গে যাতায়াত শুরু করে। উত্তরবঙ্গের অন্তত ১০ জেলার মানুষকে নৌকায় গাদাগাদি করে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত ও পণ্য পরিবহন করতে হতো। কালীতলা ঘাট থেকে মাদারগঞ্জ পর্যন্ত সময় লাগতো প্রায় দুই-আড়াই ঘণ্টা।

নতুন চালু হওয়া ফেরি সার্ভিসের (সি-ট্রাক) ইজারাদার জাহিদুর রহমান উজ্জ্বল তালুকদার জানান, ‘মাদারগঞ্জ-সারিয়াকান্দি নৌপথে ফেরি চালু হওয়ায় এলাকার জনগণ খুশি। সি-ট্রাকযোগে যাতায়াতে ২-৩ ঘণ্টা সময় সাশ্রয়। মাত্র ৪০-৪৫ মিনিটে মাদারগঞ্জ থেকে সারিয়াকান্দিতে পৌঁছা যায়। সি-ট্রাকে একসঙ্গে ২০০ যাত্রী, ২-৩টি প্রাইভেটকার ও ১৫টি মোটরসাইকেল পার হয়। জনপ্রতি ভাড়া ১০০ টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102