May 19, 2022, 9:22 pm
তাঁজাখবর
বগুড়ায় বিভাগীয় সাংস্কৃতিক দক্ষতা ও প্রশিক্ষন কর্মশালা সম্পন্ন শাজাহানপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন শাজাহানপুরে সৎ বাবার সঙ্গে মায়ের তালাকের কারণে শিশু সামিউলকে হত্যা বগুড়ায় প্রবাসীর স্ত্রীর সাথে আপওিকর ভিডিও থানায় অভিযোগ শাজাহানপুরে ফসলি জমি থেকে উদ্ধার হওয়া শিশুর লাশের সন্ধান লাভ  শাজাহানপুরের আড়িয়ায় ফসলের ক্ষেত থেকে শিশুর লাশ উদ্ধার  বিদেশ নয়,এখন বগুড়ার শেরপুরে তৈরি হচ্ছে বিদেশী কৃষি যন্ত্র বগুড়ার শাজাহানপুরে বিদ্যুতায়িত হয়ে টিন মিস্ত্রির মৃত্যু বগুড়ায় ১ হাজার পিস ইয়াবাসহ মাদক সম্রাট আসিক গ্রেফতার বগুড়ায় ১৩ বছর পর হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার 

দু’ঘণ্টা আগে বের হয়েও ঠিক সময়ে অফিসে পৌঁছাতে পারি না

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১
  • 46 দেখা হয়েছে:

রাজধানী ঢাকার যানজট এ শহরের বাসিন্দাদের কাছে একেবারে নতুন কোনো বিষয় নয়। তীব্র যানজটকে নিয়তি মেনে নিয়েই এ শহরের মানুষ চালিয়ে যাচ্ছেন প্রতিদিনের জীবন। 

ঢাকায় বসবাসকারীরা জানেন, পথ ১০ মিনিটের হলে তাদের হাতে রাখতে হবে আধা ঘণ্টা, পথ আধা ঘণ্টার হলে হাতে রাখতে হবে এক ঘণ্টা। রবিউল ইসলাম নামে একজনের কথাতেও সে চিত্রেরই প্রতিফলন পাওয়া গেল। একটি বেসরকারি প্রতিষ্ঠানের এই চাকরিজীবী বলেন, দুই ঘণ্টা আগে বাসা থেকে বের হয়েও অধিকাংশ সময়ই যথাসময়ে অফিসে পৌঁছাতে পারি না।

কোথাও পৌঁছাতে বাড়তি সময় লাগার সঙ্গে ঢাকায় চলাচলে আরেকটি বড় প্রতিবন্ধকতা হলো গণপরিবহন সংকট। সোমবার সকালে রাজধানীর মিরপুর রোডে দাঁড়িয়ে দেখা গেল সেখানে গণপরিবহনের চেয়ে ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস আর বিভিন্ন অফিসের কাজে নিয়োজিত গাড়ির সংখ্যাই বেশি।

গণপরিবহন সংকটে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে যাত্রীদের। বাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেও বাসে উঠতে পারছেন না, উঠতে পারলেও গাদাগাদি করে দাঁড়িয়ে যেতে হচ্ছে, মিলছে না আসন।

আসাদগেট, শুক্রাবাদ, ধানমন্ডি ৩২, কলাবাগান এলাকা ঘুরে দেখা যায় মূল সড়ক এবং আশপাশের আবাসিক এলাকার সড়কগুলোতে ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস, মোটরসাইকেলসহ মূলত ব্যক্তিগত যানবাহনের সংখ্যাই বেশি। সেই সাথে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টাফ বাসের সংখ্যাও কম নয়।

বাসস্ট্যান্ডগুলোতে দেখা যাচ্ছে, বাসের জন্য মানুষজনকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। আবার মানুষের তুলনায় বাসের সংখ্যাও কম। যে বাসগুলো আসছে সেগুলো যাত্রীতে পরিপূর্ণ। যার কারণে বাসে উঠতে রীতিমতো প্রতিযোগিতায় নামতে হচ্ছে যাত্রীদের। আর এতে বিপাকে পড়ছেন নারী, অসুস্থ এবং বৃদ্ধরা। ঠেলাঠেলি, তাড়াহুড়া করে বাসে উঠতে না পেরে নিরুপায় হয়ে তাদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে পরের বাসের জন্য।

মতিঝিলের একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রবিউল ইসলাম নামের এক যাত্রী বলেন, সকালে অফিস পৌঁছানো রীতিমতো এক যুদ্ধ। দুই ঘণ্টা আগে বাসা থেকে বের হয়েও অধিকাংশ সময়ই যথাসময়ে অফিসে পৌঁছাতে পারি না। বাসে হুড়োহুড়ি করে উঠতে হয়। অনেকক্ষণ ধরে বাসের জন্য অপেক্ষা করছি।

তিনি বলেন, সিট পাওয়া দূরে থাক, বাসে উঠতে পারাই বড় চ্যালেঞ্জ। দিনদিন এই সমস্যা বেড়েই চলেছে। আর জ্যামের সমস্যা তো রয়েছেই। সকালে কষ্ট করে অফিসে যেতে হয়, আবার বিকেলেও কষ্ট করে অফিস থেকে ফিরতে হয়। এটা আমাদের জন্য চরম দুর্ভোগের ব্যাপার।

নূরজাহান পারভীন নামের আরেক যাত্রী বলেন, বাস আসতেই পুরুষরা ঠেলাঠেলি করে উঠতে পারছেন। কিন্তু নারীদের জন্য হয়েছে বিপদ। হুড়োহুড়ি করে বাসে উঠতে পারছি না।

হাবিবুল বশর নামে আরেক যাত্রী বলেন, ঢাকা সিটি এবং ঢাকা জেলার মধ্যকার যে সকল বাস অনুমোদিত রয়েছে তাদের কী পরিমাণ বাস সচল রয়েছে   এগুলো একেবারেই তদারকি কার্যক্রমের বাইরে। এছাড়াও সকালে অনেক পরিবহনেরই পর্যাপ্ত বাস নামানো হয় না। যার কারণে সাধারণ যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়।

মানুষের কষ্ট লাঘবে সিগন্যালগুলোতে ট্রাফিক পুলিশ তৎপর রয়েছে বলে জানান ধানমন্ডি ৩২ নম্বরে দায়িত্বপালনরত ট্রাফিক পুলিশ সার্জেন্ট সুমন কুমার মোহন্ত। তিনি বলেন, সকালে অফিসমুখী মানুষের চাপ থাকায় সড়কে গাড়ির সংখ্যাও বেশি। সিগন্যালে গাড়ির দ্রুত পাসিং নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102