October 18, 2021, 4:22 am
তাঁজাখবর
শাজাহানপুরে ইউপি সদস্য পদপ্রার্থী ভোটার তালিকায় মৃত বগুড়ায় বিষপানে প্রেমিকার আত্মহত্যা, প্রেমিকের আত্মহত্যার চেষ্টা শাজাহানপুর থানা পুলিশ কর্তৃক ১০ কেজি গাঁজা উদ্ধার কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক বহু-অংশীজনের সংলাপ উজিরপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত শাজাহানপুরে পুজা মন্ডপ পরিদর্শন করলেন বিএনপি নেতা এনামুল হক শাহীন ধুনটে দুর্গা উৎসবে অর্থ সহায়তা দিলেন এমপি হাবিব ও পুত্র সনি শাজাহানপুরে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর দুর্গামন্ডপ পরিদর্শন বগুড়ার শেরপুরে বিদ্যুৎস্পর্শে ৪ জনের মৃত্যু : বগুড়ায় এক ঘণ্টার জন্য ডিসি কলেজছাত্রী আফিয়া

দেশের ৪৮% লোকই মাস্ক পরেন না: গবেষণা

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: রবিবার, আগস্ট ৩০, ২০২০
  • 16 দেখা হয়েছে:

স্টাফ করেসপন্ডেন্ট

সারা দেশে করোনা সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতেও অসচেতনতার চিত্রই বারবার ফুটে উঠছে। দেশে আক্রান্ত ৪ লাখ ছাড়িয়ে গেলেও এখনও অনেকেই প্রাণঘাতি এই সংক্রমণকে গুরুত্ব দিচ্ছে না। দেশের মোট জনগোষ্ঠীর মধ্যে মাত্র ৫২ শতাংশের কিছু বেশি মানুষ মাস্ক ব্যবহার করেন। সেই হিসেবে প্রায় ৪৮ শতাংশ লোকই মাস্ক পরেন না।

এছাড়াও দেশের ৫১ দশমিক ৬ শতাংশ লোক জানেনই না, করোনা ভাইরাস সংক্রমণ কীভাবে প্রতিরোধ করতে হয়।

গণমাধ্যমে পাঠানো জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদফতরের এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

রাজধানী ঢাকার বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত এবং বিশ্ববিদ্যালয় ও মেডিকেল পড়ুয়াদের মধ্যে করোনা ভাইরাস সম্পর্কে জ্ঞান ও সচেতনতার ব্যাপ্তি, মনোভাব এবং এর প্রয়োগ নিরূপণের লক্ষ্যে জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা যৌথভাবে পৃথক তিনটি গবেষণা করে এ ফলাফল তুলে এনেছে।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাস প্রথম শনাক্ত হয়। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। চলতি বছরের মার্চ থেকে আগস্টের মধ্যে ১ হাজার ৫৪৯ জনের অংশগ্রহণে এ গবেষণা পরিচালনা করা হয়। তাদের মধ্যে ঢাকা শহরের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কর্মরত ৬০৪ জন এবং ৩৯৯ জন শিক্ষার্থী রয়েছেন।

রাজধানী ঢাকা ও দেশের উত্তরাঞ্চলের দুটি গ্রামীণ জনপদে পরিচালনা করা এই গবেষণা প্রতিবেদনটিতে দেখানো হয়েছে, দেশের ৬৯ দশমিক ৮ ভাগ লোক করোনা সংক্রমণ সম্পর্কে জানেন এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি জানা আছে ৭০ ভাগ লোকের। এছাড়া মাস্ক পরার ব্যাপারে ৭৮ দশমিক ৪ ভাগ লোক ও হাত ধোয়ার ব্যাপারে ৮৭ দশমিক ৬ ‍ভাগ লোক ইতিবাচক ধারণা পোষণ করেন।

আর ৫১ দশমিক ৬ ভাগ লোক জানেন, কীভাবে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করতে হবে। যে ১ হাজার ৫৪৯ জনের অংশগ্রহণে এ গবেষণা পরিচালনা করা হয়েছে, তাদের মধ্যে ৫২ দশমিক ১ ভাগ লোক মাস্ক ব্যবহার করেন। আর ৭৪ শতাংশ মানুষ এই ভাইরাসকে মরণব্যাধি মনে করেন।

ঢাকার বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত সহযোগী কর্মীদের ওপর পরিচালিত গবেষণায় ৭৫ শতাংশ লোক করোনা ছড়ানো ও প্রতিরোধ বিষয়ে ধারণা রাখেন। ব্যক্তিপর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করেন ৭৬ শতাংশ মানুষ। এই ভাইরাসের প্রাদুর্ভাব সফলভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব, এমনটি মনে করেন ৭৭ ভাগ লোক।

ঢাকা শহরসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরগুলোর শিক্ষার্থীদের ওপর পরিচালিত তৃতীয় গবেষণায় দেখানো হয়েছে, ৭১ দশমিক ৬৮ শতাংশ মানুষ করোনা ভাইরাস সম্পর্কে বেশ ভালো জানেন। গবেষণায় অংশ নেয়া ৩২ শতাংশ শিক্ষার্থী বাড়িতে বা বাইরে সামাজিক দূরত্ব না মেনেই আড্ডা দেন বলে জানিয়েছেন। যাদের মধ্যে রেস্টেুরেন্ট বা খাবারের দোকানে অবাধে যাওয়া-আসা করেন ১৬ শতাংশ শিক্ষার্থী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102