October 26, 2021, 6:22 am
তাঁজাখবর
যমুনার পাড়ে দাড়িয়ে থাকা যে দশজন নৌকায় উঠতে পারলেন বাগমারায় উন্নয়নের ধারা অব্যহত রাখতে চায় আল- মামুন বাগমারায় এক গৃহবধূ নির্যাতনের শিকার বগুড়া সদরের লাহিড়ীপাড়ায় নিহত সিএনজি চালক জাহেরের দাফন শেষে সিএনজি চালকদের মানববন্ধন সাংবাদিক নাসির উদ্দীন বালীর মৃত্যুতে শোক সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রয়াণ দিবসে কবি জীবনানন্দ দাশকে নিয়ে বগুড়ায় আলোচনা চৌহালীতে খাষপুকুরিয়ার ইউপি নির্বাচনে নৌকা’র প্রতীক প্রত্যাশী মাসুম সিকদার আদমদীঘিতে রক্তদহ বিলে অভিযানঃ ২ হাজার মিটার ভাদাই জাল জব্দ সান্তাহারে ট্রেন থেকে চোলাই মদসহ গ্রেপ্তার ১ কাজিপুরে আওয়ামীলীগের উদ্যোগে জঙ্গিবাদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল

দেশে আক্রান্ত ২ লাখ ছাড়ালো, মৃত্যু বেড়ে ২৫৮১

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: শনিবার, জুলাই ১৮, ২০২০
  • 30 দেখা হয়েছে:

স্টাফ করেসপন্ডেন্ট : বাংলাদেশে এই প্রথম নভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৭০৯ জন আক্রান্ত হয়েছেন। এইসময়ে মধ্যে সারা দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৩৪ জনের মৃত্যু হয়েছে।

ফলে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ ২ হাজার ৬৬ জন হয়েছে এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ৫৮১ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৪ দশমিক ৮০ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৯ জন এবং নারী ৫ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ২ হাজার ৪০ জন এবং নারী ৫৪১। মোট মৃত্যুর শতাংশ হিসেবে ৭৯ দশমিক ০৪ পুরুষ এবং ২০ দশমিক ৯৬ শতাংশ নারী।

শনিবার (১৮ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ৬৩২টি। পরীক্ষা হয়েছে ১০ হাজার ৯২৩টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১০ লাখ ১৭ হাজার ৬৭৪টি নমুনা।’

কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩৭৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লক্ষ ১০ হাজার ৯৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৯ শতাংশ।

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০ জন ও ৮১ থেকে ৯০ বয়সীদের মধ্যে ১ জন  রয়েছেন।’

এ পর্যন্ত বয়সভিত্তিক মৃত্যু শূণ্য থেকে ১০ বছরের মধ্যে ১৭ জন, দশমিক ৬৬ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৯ জন, ১ দশমিক ১২ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৭৮ জন, ৩ দশমিক ০২ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরে ১৮০ জন, ৬ দশমিক ৯৭ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরে ৩৬৭ জন, ১৪ দশমিক ২২ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরে ৭৭২ জন, ২৯ দশমিক ৯১ শতাংশ এবং ষাটোর্ধ্ব ১ হাজার ১৩৮ জন, ৪৪ দশমিক ০৯ শতাংশ।

ডা. সুলতানা বলেন, ‘যে ৩৪ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৪ জন, খুলনা বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ৪ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, ময়মনসিংহ ও বরিশাল বিভাগে ১ জন করে। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩২ জন, বাড়িতে ২ জন’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর সংখ্যার মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ২৬৯, ৪৯ দশমিক ১৭ শতাংশ; চট্টগ্রামে ৬৫৮ জন, ২৫ দশমিক ৪৯ শতাংশ; রাজশাহী ১৩৬ জন, ৫ দশমিক ২৭ শতাংশ; খুলনা ১৫৬ জন, ৬ দশমিক ০৪ শতাংশ; বরিশাল ৯৮, ৩ দশমিক ৮০ শতাংশ; সিলেটে ১২০ জন, ৪ দশমিক ৬৫ শতাংশ; রংপুরে ৮৭ জন, ৩ দশমিক ৩৭ শতাংশ এবং মংমনসিংহ বিভাগে ৫৭ জন, ২ দশমিক ২১ শতাংশ।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৭৭৯ জন, ছাড় পেয়েছেন ৫৩১ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৪১ হাজার ৫৩৮ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ২৩ হাজার ৪০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৪৯৮ জন।

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ১ হাজার ৭৮১ জন। এ পর্যন্ত মোট ৪ লাখ ৭ হাজার ৩১১ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৩১৪ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ৪৭ হাজার ৬১৮ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫৯ হাজার ৬৯৩ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102