May 25, 2022, 5:03 pm

নতুন নিয়মে রবিবার থেকে শুরু এসএসসি পরীক্ষা

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: শুক্রবার, নভেম্বর ১২, ২০২১
  • 31 দেখা হয়েছে:

ডেস্কঃ

সম্পূর্ণ এক নতুন নিয়মে আগামী রবিবার থেকে শুরু হতে যাচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। তিন ঘণ্টার পরিবর্তে শিক্ষার্থীরা পরীক্ষা দেবে দেড়ণ্টায়। করোনার কারণে বাংলা, গণিত, ইংরেজি বিষয়ের মত আবশ্যিক বিষয়ের পরীক্ষা হচ্ছে না। শুধুমাত্র বিভাগভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা দেবে শিক্ষার্থীরা। এরফলে শিক্ষার্থীরা মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা দিয়েই জীবনের তৃতীয় বড় পাবলিক পরীক্ষা শেষ করবে। এরআগে তারা প্রথম পাবলিক পরীক্ষা প্রাথমিক সমাপনী এবং পরে জেএসসি-জেডিসি পরীক্ষা দিয়েছিল।

শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা বলেছেন, কম সময়ে কম পরীক্ষায় এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হবে। এতে সবকিছুই শিক্ষার্থীদের কাছে নতুন মনে হবে। বাংলা, গণিত, ইংরেজির পরীক্ষা না হলেও জেএসসি-জেডিডিস পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই বিষয়গুলোর ফলাফল চূড়ান্ত করা হবে। শারীরিক শিক্ষা,স্বাস্থ্য বিজ্ঞানও খেলাধূলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর অনলাইনে বোর্ডে পাঠাবে। এছাড়াও করোনার ধাক্কা কাটাতে পরীক্ষার হলে প্রতি বেঞ্চে বসানো হবে একজন শিক্ষার্থী। আর কেন্দ্রের বাইরে অভিভাবক জমায়েতে থাকবে কঠোরতা। রাজধানীর কেন্দ্র্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কিছু নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

পরীক্ষা সংক্রান্ত নির্দেশনায় বলা হরেয়ছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় অংশের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রতিটি পরীক্ষার জন্য দেড় ঘণ্টা করে সময় দেওয়া হবে।

জানতে চাইলে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ ভোরের কাগজকে বলেন, করোনার কারণে দীর্ঘ বিরতির পর রবিবার থেকে পরীক্ষা শুরু হওয়ায় সবকিছু হয়ত নতুন নতুন মনে হবে। তারমতে, এবারের পরীক্ষায় সিলেবাস কম, তিন ঘণ্টার বদলে পরীক্ষা হবে দেড় ঘণ্টা। পরীক্ষার ফলাফলও ৬০ দিনের পরিবর্তে ৩০ দিনের মধ্যে দেয়া হবে। সবমিলিয়ে পরীক্ষা কম, সময় কম। এ এক অন্যরকম পরিবেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102