January 25, 2022, 11:06 pm

ফেস মাস্ক বাধ্যতামূলক করল ইংল্যান্ড

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: রবিবার, নভেম্বর ২৮, ২০২১
  • 28 দেখা হয়েছে:

 আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সম্ভাব্য প্রভাব মোকাবিলায় ফেস মাস্ক বাধ্যতামূলক করেছে ইংল্যান্ড। আগামী মঙ্গলবার থেকে ইংল্যান্ডের দোকানপাট এবং গণপরিবহনে ফেস মাস্কের ব্যবহার বাধ্যতামূলক হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

এর ফলে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় যুক্তরাজ্যের অন্যান্য অংশের মতো ইংল্যান্ডেও ফেস মাস্ক পরার নিয়ম বাধ্যতামূলক হবে। এর আগে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যে পৌঁছানোর পর বিদেশিদের পিসিআর পরীক্ষা করাতে হবে বলে ঘোষণা দিয়েছেন।

এছাড়া যুক্তরাজ্যের ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকায় থাকা ১০ দেশ থেকে আসা লোকজনকে বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে। এসব পদক্ষেপ নিশ্চিত করার লক্ষ্যে দেশটির সংসদে ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দেশটির সরকার ইংল্যান্ডে ভ্যাকসিন পাসপোর্ট কার্যক্রম আপাতত বন্ধের ঘোষণা দিয়েছে। করোনাভাইরাসের নতুন ঢেউয়ের ধাক্কা সামলাতে এসব পদক্ষেপ জরুরি বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, সরকার যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, সেগুলো সব আনুপাতিক এবং ভারসাম্যপূর্ণ। আগামী কয়েক সপ্তাহের মধ্য এসব বিধি-নিষেধ প্রত্যাহার করে নেওয়া হতে পারে বলে প্রত্যাশা করেছেন তিনি।

রোববার স্কাই নিউজের ট্রেভর ফিলিপসকে তিনি বলেছেন, আগামী বড়দিন সম্পর্কে নিশ্চয়তা দেওয়াটা দায়িত্বজ্ঞানহীন হবে। তবে এ ব্যাপারে লোকজনের পরিকল্পনা চালিয়ে যাওয়া উচিত। আমি মনে করি, এবারের বড়দিন দুর্দান্ত হতে যাচ্ছে।

ব্রিটেনের এই মন্ত্রী বলেছেন, বাসায় থেকে কাজ করার নিয়ম অথবা সামাজিক দূরত্ব বিধি পুনরায় আরোপের মতো অবস্থায় নেই তার দেশ। এ ধরনের পদক্ষেপে অর্থনৈতিক, সামাজিক এবং মানসিক স্বাস্থ্যের দিক থেকে চড়া মাশুল দিতে হয় বলে যুক্তি দিয়েছেন ব্রিটিশ এই স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে, শনিবার দেশটিতে দু’জনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এরপরই নতুন বিধি-নিষেধের ঘোষণা দেওয়া হলো। দেশটির কর্মকর্তারা বলেছেন, ওমিক্রন আক্রান্ত দু’জনের সঙ্গে দক্ষিণ আফ্রিকা ভ্রমণের সম্পর্ক আছে।

বিশ্বজুড়ে ব্যাপক তুলকালাম ফেলে দেওয়া ওমিক্রন ভ্যারিয়েন্ট গত বুধবার প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার এই নতুন ধরন তার স্পাইক প্রোটিনে অন্তত ৩০ বার বদল ঘটিয়েছে; যে কারণে এই ধরনটি অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় বিপজ্জনক এমনকি করোনা টিকাকেও ফাঁকি দিতে পারে বলে অনেকে আশঙ্কা করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102