October 18, 2021, 3:59 am
তাঁজাখবর
শাজাহানপুরে ইউপি সদস্য পদপ্রার্থী ভোটার তালিকায় মৃত বগুড়ায় বিষপানে প্রেমিকার আত্মহত্যা, প্রেমিকের আত্মহত্যার চেষ্টা শাজাহানপুর থানা পুলিশ কর্তৃক ১০ কেজি গাঁজা উদ্ধার কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক বহু-অংশীজনের সংলাপ উজিরপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত শাজাহানপুরে পুজা মন্ডপ পরিদর্শন করলেন বিএনপি নেতা এনামুল হক শাহীন ধুনটে দুর্গা উৎসবে অর্থ সহায়তা দিলেন এমপি হাবিব ও পুত্র সনি শাজাহানপুরে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর দুর্গামন্ডপ পরিদর্শন বগুড়ার শেরপুরে বিদ্যুৎস্পর্শে ৪ জনের মৃত্যু : বগুড়ায় এক ঘণ্টার জন্য ডিসি কলেজছাত্রী আফিয়া

বঙ্গবন্ধু সকল ভারতীয় নাগরিকের নায়ক: মোদী

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, মার্চ ১৮, ২০২১
  • 22 দেখা হয়েছে:

নিউজ ডেস্ক

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উদযাপন হচ্ছে। রাষ্ট্রীয় ও স্থানীয় নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির এই মহানায়ককে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছে মানুষ। আন্তর্জাতিক পরিমণ্ডল থেকেও অবিসংবাদিত এ মহান নেতার প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে।

এরই ধারাবাহিকতায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বঙ্গবন্ধুকে সকল ভারতীয় নাগরিকের কাছে নায়ক বলে অভিহিত করেছেন। একইসঙ্গে বঙ্গবন্ধুকে মানবাধিকার রক্ষায় চ্যাম্পিয়ন বলেও উল্লেখ করেন তিনি।

জাতির জনকের ১০১তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় মোদী বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অন্তর থেকে শ্রদ্ধা জানাচ্ছি। তিনি স্বাধীনতা ও মানবাধিকার রক্ষায় চ্যাম্পিয়ন। তিনি সকল ভারতীয় নাগরিকের কাছে একজন নায়কও।’

মোদী আরও বলেন, ‘মুজিববর্ষ উদযাপন উপলক্ষে চলতি মাসের শেষ দিকে বাংলাদেশ সফরে যাচ্ছি। এটা আমার জন্য সম্মানের।’

পৃথক ‍টুইট বার্তায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেছেন, ‘১০১তম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। তাঁর চিন্তা-ভাবনা ও নীতি এখনও সারা বিশ্বের কোটি কোটি মানুষকে অনুপ্রেরণা দেয়। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ঐতিহাসিক মুজিববর্ষ উদযাপনের সুযোগ পেয়ে ভারত গর্বিত।’

আজ ১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী। একইসঙ্গে দিনটি রাষ্ট্রীয়ভাবে জাতীয় শিশু দিবস হিসেবেও পালিত হচ্ছে। বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন বলেই তাঁর জন্মদিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়। এ বছর ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’- প্রতিপাদ্যকে সামনে রেখে ‘জাতীয় শিশু দিবস-২০২১’ উদযাপন হচ্ছে।

১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে নরেন্দ্র মোদী ছাড়াও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী ও মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ঢাকায় আসছেন।

এরইমধ্যে বুধবার সকালে তিনদিনের সফরে সস্ত্রীক ঢাকায় পৌঁছেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সোলিহ।

১৯ মার্চ দুদিনের সফরে আসছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে। ২২ মার্চ দুদিনের সফরে বাংলাদেশে আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। ২৪ মার্চ দুদিনের সফরে ঢাকায় আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরের প্রথম দিন মোদীকে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিমানবন্দরে গার্ড অব অনার দেয়া হবে। পরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন তিনি। ওইদিন বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বক্তৃতা করবেন মোদী।

সফরের দ্বিতীয় দিন ২৭ মার্চ সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা জানাবেন মোদী। একইদিন ঢাকার বাইরে সাতক্ষীরা ও গোপালগঞ্জের দুটি মন্দির পরিদর্শন করবেন তিনি। ২৭ মার্চ বিকেলে শেখ হাসিনা ও মোদীর মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হবে। ওইদিন রাতেই দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন মোদী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102