December 1, 2021, 8:25 pm

বিধ্বংসী হারিকেন হান্নাতে লন্ডভন্ড টেক্সাস, ব্যাপক ক্ষয়ক্ষতি

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: সোমবার, জুলাই ২৭, ২০২০
  • 41 দেখা হয়েছে:

 আন্তর্জাতিক ডেস্ক

বিধ্বংসী গতিতে টেক্সাস উপকূলে আছড়ে পড়ল হারিকেন হান্না। প্রবল গতিতে এই ঝড় আছড়ে পড়ার কারণে রীতিমত লন্ডভন্ড টেক্সাস উপকূল। ব্যাপক ক্ষয়ক্ষতি সেখানে। ইতিমধ্যে শুরু হয়েছে উদ্ধারকাজ। কিন্তু ব্যাপক বৃষ্টিপাতের কারণে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে বিপর্যয় মোকাবিলা দলকে।

জানা যায় হারিকেন হান্না ক্যাটাগরি ওয়ান ঘূর্ণিঝড় হিসেবে ৮০ মাইল বেগে টেক্সাস উপকূলে আঘাত হানে। এবং ঘূর্ণিঝড়টি ঘন্টায় আট মাইল বেগে পশ্চিম দিকে এগিয়ে যায়। ঘূর্ণিঝড়ের কেন্দ্র ছিল টেক্সাসের পোর্ট ম্যান্সফিল্ড থেকে ৫০ মাইল পূর্ব এবং উত্তর-পূর্ব দিকে। ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রচন্ড বৃষ্টি হচ্ছে। প্রবল বৃষ্টি এবং ঘূর্ণিঝড়ের কারণে রিও গ্রান্ডে উপত্যকা জুড়ে আকস্মিক বন্যা দেখা দিতে পারে বলে ইতিমধ্যে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

এছাড়া, প্রবল বৃষ্টির কারণে দক্ষিণ টেক্সাস থেকে মেক্সিকো বর্ডার পর্যন্ত মারাত্মক রকমের বন্যা হতে পারে বলে অভিমত স্থানীয় আবহাওয়াবিদদের। কারণ প্রবল বৃষ্টির কারণে সেখানে ইতিমধ্যে বিধ্বস্ত অবস্থা।

এদিকে, সর্বশেষ খবরে জানা গিয়েছে, ঘূর্ণিঝড় হান্নার আঘাতের পর টেক্সাসের গভর্নর গ্রেগ আ্যবোট উদ্ধার কর্মীদের দ্রুত কাজ চালানোর জন্যে নির্দেশ দিয়েছেন। এছাড়া রাজ্যের পরিস্থিতি জনগণকে জানানো হচ্ছে। প্রতি মুহূর্তের আপডেট দেওয়া হচ্ছে সে দেশের বাসিন্দাদের।

পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে জরুরি অবস্থা ঘোষণার অনুরোধ করেছেন গভর্নর। জানা গিয়েছে, প্রবল এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বহু ঘরবাড়ি ভেঙে গিয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এখনও পর্যন্ত ঠিক কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তার বিস্তারিত রিপোর্ট এখন হাতে পায়নি স্থানীয় প্রশাসন।

তবে যেভাবে ঝড় প্রবল গতিতেও বয়ে গিয়েছে তাতে প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, প্রবল এই ঝড়ের কারণে অন্ধকারে ডুবে গোটা এলাকা। কারণ সমস্ত বিদ্যুৎ বন্ধ করে দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, একাধিক বিদ্যুৎের খুঁটি উপড়ে গিয়েছে। অন্যদিকে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ভেঙে পড়া বাড়ি-ঘরগুলিতে কেউ আটকে পড়ে রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। অন্যদিকে, টেক্সাসের বাসিন্দাদের সম্ভাব্য বন্যা মোকাবেলার জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়েছে। এজন্য তাদেরকে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিতে বলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102