May 23, 2022, 11:35 am
তাঁজাখবর
শাজাহানপুরে আড়িয়া ইউনিয়নে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত শাজাহানপুরে কুখ্যাত ফেনসিডিল ব্যবসায়ী সোহেল গ্রেফতার শাজাহানপুরে এক মণ ধানের দামে মিলছে না একজন শ্রমিক  বগুড়ায় কালবৈশাখী ঝড়ে  ঝরে পড়লো দুইটি তরতাজা প্রাণ শাজাহানপুরে সারা মনি’র জন্মদিনে দোয়া দেশের মানুষের মুক্তির জন্য খালেদা জিয়ার মুক্তির বিকল্প নেই -আজাদ সাংবাদিক ও প্রভাষক নাহিদ আল মালেকের এলএলবি ডিগ্রি লাভ বগুড়ায় বিভাগীয় সাংস্কৃতিক দক্ষতা ও প্রশিক্ষন কর্মশালা সম্পন্ন শাজাহানপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন শাজাহানপুরে সৎ বাবার সঙ্গে মায়ের তালাকের কারণে শিশু সামিউলকে হত্যা

মডেল মেডিসিন শপ স্থাপন বিষয়ে সাড়া জাগিয়েছে অনলাইন ভিত্তিক জুম পুশিক্ষন কার্যক্রম

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১
  • 78 দেখা হয়েছে:

 

মিজানুর রহমান মিলন :

ফার্মেসী কাউন্সিল অফ বাংলাদেশ (পি.সি.বি) ঔষধ প্রশাসন অদিপ্তর (ডিজিডিএ) এবং ম্যানেজমেন্ট সাইন্স ফর হেলথ (এম.এস.এইচ) এর সার্বিক সহযোগীতায় বগুড়া ও ময়মনসিংহ জেলায় মডেল মেডিসিন শপ স্থাপন ও পরিচালনার উদ্দেশ্যে অনলাইন প্রশিক্ষন কার্যক্রম শুরু হয়েছে গত ১৮ অক্টোবর।

উক্ত প্রশিক্ষন কর্মসূচীর অর্থায়ন করেছে ব্রিটিশ সরকারের ফরেন কমন-ওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)। বগুড়া ও ময়মনসিংহ জেলার ৩৫ জন গ্রেড সি-ফার্মেসী টেকনিশিয়ানের উপস্থিতিতে উক্ত প্রশিক্ষন কার্যক্রমের সঞ্চালনার দায়িত্ব পালন করছেন এম.এস.এইচ এর মোঃ শফিকুল ইসলাম সবুজ (বি এইচ বি প্রকল্প)।

ঔষধের গুনগত মান ঠিকরেখে গুড ডিসপেন্সিং প্র্যাকটিস নিশ্চিত করনের মাধ্যমে করোনা মহামারি কালীন সংক্রমন প্রতিরোধ ও নিয়ন্ত্রনে ফার্মাসিষ্ঠ ও ফার্মেসি টেকনিশিয়ানদের কার্যক্রম নিয়ে এই প্রশিক্ষনটির আয়োজন করা হয়েছে।

ওষুধ সঠিকভাবে ডিসপেন্সিং অর্থ শুধুমাত্র রোগী বা গ্রাহককে ওষুধ দেওয়া নয়। ওষুধ ডিসপেন্সিং মূলত স্বাস্থ্যসেবা প্রদানের সর্বশেষ ধাপ যেখানে রোগী, গ্রাহক সেবাদানকারী ডিসপেন্সারের সাথে মুখোমুখি হন। এখান থেকে একজন ডিসপেন্সার সঠিক রোগীদের, সঠিক ওষুধ, সঠিক মাত্রা, সঠিক পরিমানে, সঠিক মোড়কে প্রদান করে। ডিসপেন্সিং এর উপর অনেক সময় রোগীর বা গ্রাহকের চিকিৎসার ফলাফল নির্ভর করে অর্থাৎ রোগী ভালো হবে কিনা বা কত দ্রুত ভালো হবে তা সঠিক ডিসপেন্সিং এর উপর নির্ভর করে।

ট্রেনিং কার্যক্রমের ধারাবাহিক অংশ হিসেবে ৪র্থ ব্যাচের প্রশিক্ষন বগুড়া, ময়মনসিংহ ও ঝালোকাঠি জেলা থেকে ৩৫-৪০জন প্রশিক্ষনার্থীর উপস্থিতিতে ৮ নভেম্বর সমবার থেকে শুরু হয়ে ২১ নভেম্বর রবিবার পর্যন্ত একটানা ১২দিন (শুক্রবার ব্যাতিত) চলবে। প্রশিক্ষন কার্যক্রম প্রতিদিন দুপুর ২টা ৩০মিনিট থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

উক্ত ট্রেনিং করোনাকালীন সময়ে এম.এস.এইচ এর দক্ষ পরিচালনায় জুম এর মাধ্যমে অনলাইন ভিত্তিক হওয়ায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে এবং ঔষধ ব্যবসায়ী ও ফার্মেসী টেকনিশিয়ানদের মাঝে সাড়া জাগিয়েছে, তাই ট্রেনিংটি ধারাবাহিক ভাবে চলমান থাকবে। উক্ত ট্রেনিং এর জন্য কোন সি গ্রেড ফার্মেসী টেকনিশিয়ান এর বৈধ ড্রাগ লাইসেন্স ও মডেল মেডিসিন শপ স্থাপন এর জন্য ১২০ স্কয়ার ফুট দোকান থাকলে নিন্ম লিখিত নাম্বারে যোগাযোগ এবং কোন পরামর্শ থাকলে তা দিয়ে সহযোগীতা করতে পারবেন।
মোঃ শফিকুল ইসলাম সবুজ
মোবাইলঃ ০১৭২২২৭৮৪৫৪

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102