October 25, 2021, 2:25 pm
তাঁজাখবর
বাগমারায় এক গৃহবধূ নির্যাতনের শিকার বগুড়া সদরের লাহিড়ীপাড়ায় নিহত সিএনজি চালক জাহেরের দাফন শেষে সিএনজি চালকদের মানববন্ধন সাংবাদিক নাসির উদ্দীন বালীর মৃত্যুতে শোক সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রয়াণ দিবসে কবি জীবনানন্দ দাশকে নিয়ে বগুড়ায় আলোচনা চৌহালীতে খাষপুকুরিয়ার ইউপি নির্বাচনে নৌকা’র প্রতীক প্রত্যাশী মাসুম সিকদার আদমদীঘিতে রক্তদহ বিলে অভিযানঃ ২ হাজার মিটার ভাদাই জাল জব্দ সান্তাহারে ট্রেন থেকে চোলাই মদসহ গ্রেপ্তার ১ কাজিপুরে আওয়ামীলীগের উদ্যোগে জঙ্গিবাদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল দক্ষিণ বঙ্গের রাজনৈতিক অভিভাবক আবুল হাসানাত আব্দুল্লাহ’র হাত ধরে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছেন উজিরপুর উপজেলা চেয়ারম্যান নন্দীগ্রামে পুলিশের অভিযানে গ্রেপ্তার-৬

রমজানে সুস্থতায় রাখুন ফল

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: বুধবার, এপ্রিল ১৪, ২০২১
  • 30 দেখা হয়েছে:

স্বাস্থ্য ডেস্ক

শুরু হয়ে গেল রহমত, বরকত আর নাজাতের মাস। মহান রব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে ধর্মপ্রাণ মুসলিমরা ভোররাতে সেহেরি খাওয়া আর সন্ধ্যায় ইফতারির মধ্য দিয়ে শুরু করবেন রোজা। তবে এ মাসে রোজাদারদের খাদ্যাভাসে বড় ধরনের পরিবর্তন আসবে। ইফতার, রাতের খাবার এবং শেষে সেহেরি। আবার অনেকে হয়তো ইফতার খেয়েই সেহেরি খাওয়ার প্রস্তুতি নিয়ে থাকেন। তবে রমজানের আগে খাদ্যাভ্যাস বা রমজানে সামান্য এসব পরিবর্তন থাকলেও সুস্থতার জন্য প্রত্যেকেরই মোটামুটি ক্যালরি মান বজায় রাখা উচিত।

এছাড়া দেশে চলমান গরম আবহাওয়ায় দীর্ঘ সময়জুড়ে রোজা থাকার কারণে শরীরে পানিশূন্যতার ঝুঁকি বেশি থাকে। তাই ইফতার ও সেহেরিতে লেবুপানি, ডাবের পানি এবং বাড়িতে তৈরি ফলের রস পান করা ভালো। রসাল ফলমূল এবং শসা, টমেটো ইত্যাদি পানিযুক্ত সবজি খেতে পারেন যা আপনার শরিরের পানিশূন্যতা পূরণ করবে। এছাড়াও রমজানে ফল দারুণ ভাবে আপনাকে সাহায্য করবে।

বর্তমানে বাজারে আনারস খুবই সহজলভ্য ও কম দামি। এই ফলটিকে আপনি আপনার সেহেরি অথবা ইফতারির তালিকায় রাখতে পারেন। আনারসে ব্রমেলিন নামক হজমকারক পদার্থ থাকে। এর রস গলা ব্যথা এবং ব্রংকাইটিসের সমস্যার জন্য উপকারী।  ফল নিয়মিতভাবে খাওয়ার ফলে আপনাকে স্বাস্থ্যকর এবং দারুণ দেখাবে। এছাড়া ব্রেইনের কার্যকারীতা বাড়িয়ে তুলবে।

বাজারের সহজলভ্য আর একটি ফল হলো তরমুজ। এটির রস জ্বর, সর্দি, ঠাণ্ডা দূর করে। লেবুর রসের সাথে মিলিয়ে তরমুজ খেলে শরীরে বাড়তি অ্যাসিড দূর হয়। তাই রমজানে তরমুজকে খাদ্য তালিকায় যোগ করতে পারেন। এছাড়া ইফতারিতে বেল, পেঁপে, পাকা কলা, কমলা, তেঁতুল এবং বরই রাখততে পারে। এসব খেলে শরীর সুস্থ থাকে।

ইফতারিতে প্রচলিত ভাজা-পোড়া না খেয়ে বরং ফল খাওয়া অনেক স্বাস্থকর। ফল সম্পুর্ণই একটি প্রাকৃতিক উপাদান, তাই ফল খাওয়ার ফলে আপনি অনেক বেশী এনার্জি পাবেন এবং সুস্থ অনুভব করবেন। ফল আপনার হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে বলে আপনি থাকবেন পেটের সমস্যা মুক্ত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102