November 29, 2021, 6:23 am

রাজশাহীর তানোরে আমণখেতে সবুজের সমারাহ

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৯, ২০২১
  • 76 দেখা হয়েছে:

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহীর তানোরে চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলার ৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভার বিস্তীর্ণ মাঠ জুড়ে যেদি চোঁখ যাই সেই দিকেই আমণখেতের সবুজের সমারাহ।কৃষকরা বলছে আবহাওয়া প্রতিকুল না হলে, এই বছর তারা অধিক ফলন পাবেন বলে আশা করছেন। কারণ এখন পর্যন্ত ধানখেতের অবস্থা ভালো দেখা যাচ্ছে।তবে, কীটনাশক ব্যবহার করতে হচ্ছে বেশি।

ধানে পচনসহ কিছু পোকা-মাকড়ের আক্রমণও দেখা যাচ্ছে। ফলে কীটনাশকের বেশী ব্যাবহার করতে হচ্ছে। এতে এবার আমণ ধান চাষে খরচ বাড়ছে বলেও জানান কৃষকরা।কৃষকরা আরো বলছেন, বর্তমানে বাজারে ধানের দাম যা আছে, তা চলমান থাকলে কৃষকরা ধান চাষে লাভবান হতে পারবেন।

তানোর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, তানোর উপজেলায় এবার আমন আবাদের লক্ষমাত্রা ছিল ২২ হাজার ৫৮৯ হেক্টর জমিতে রোা-আমণের চাষ হয়েছে।এর মধ্যে হাইব্রিড ২২ হেক্টর, উফশী জাত ২২ হাজার ১১৭ হেক্টর এবং স্থানীয় জাতের চাষ হয়েছে ৪৫০ হেক্টর। চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ হাজার ২১৮ মেট্রিক টন।তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম বলেন, অনুকুল আবহাওয়া ও সময়োপযোগী বৃষ্টি হওয়ায় তানোরে অনেক জমিতে আমণ চাষ হচ্ছে।তিনি বলেন, সরকারী ভাবে বীজ সারসহ বেশ কিছু সহায়তা দেয়া হয়েছে, সবকিছু স্বাভাবিক থাকলে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102