May 25, 2022, 3:46 pm
তাঁজাখবর

শাজাহানপুরের নির্জন পল্লীতে নকল ঔষধ কারখানার সন্ধানলাভ

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: সোমবার, মার্চ ২১, ২০২২
  • 48 দেখা হয়েছে:

মিজানুর রহমান মিলন :

বগুড়ার শাজাহানপুর উপজেলার আশেকপুর ইউনিয়নের পল্লী এলাকা জোড়া প্রধানপাড়া গ্রামের একটি বাড়িতে গবাদিপশুরু নকল ঔষধ তৈরির কারখানার সন্ধান মিলেছে।

গত ২০ মার্চ রবিবার দুপুরে ওই বাড়িতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুপম দাস। এ ঘটনায় শাজাহানপুর থানায় মামলা দায়ের প্রস্তুতি চলছে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানাগেছে, আশেকপুর ইউনিয়নের জোড়া প্রধানপাড়া গ্রামের হাফিজুর রহমানের ছেলে নুর মোহাম্মদের ৩ কক্ষ বিশিষ্ট একতলা পাকা বাড়ি ভাড়া নিয়ে বিগত ৩ বছর যাবত কারখানা স্থাপন করে গবাদিপশুর নকল ঔষধ উৎপাদন ও বিপনন করে আসছিল একই ইউনিয়নের বারামপাড়া হিন্দুপাড়া গ্রামের গণেশ প্রমাণিকের ছেলে গৌতম প্রামাণিক। একপর্যায়ে ঘোঁরপল্লী এলাকায় একটি নির্জন বাড়িতে নকল ঔষধ উৎপাদনের তথ্য পেয়ে যান এনএসআই’র গোয়েন্দারা। তাদের দেয়া তথ্য মতে গতকাল ওই বাড়িতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুপম দাস। অভিযানকালে গবাদির পশুর ব্যবহারের জন্য তৈরি করা বিপুল পরিমাণ নকল ঔষধ জব্দ করা হয়। এসব নকল ঔষুধের গায়ে নামী দামী ঔষধ কোম্পানীর লেবেল লাগানো রয়েছে। এ সময় অব্যবহৃত লেবেল, খালি বোতল, ড্রাম এবং বস্তা ভর্তি ঔষধ তৈরির কাঁচামাল সহ বোতলের কর্ক লাগানো ও পলি প্যাকে ঔষধ প্যকেট করা যন্ত্রপাতিও জব্দ করা হয়।

ভ্রাম্যমান আদালত চলাকালে এনএসআই বগুড়ার উপ-পরিচালক মাহমুদুল হাসান, মোজাহারুল ইসলাম মামুন, শাজাহানপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: হোসাইন মো: রাকিবুর রহমান, ভেটেরিনারী সার্জন ডা: কানিজ ফারজানা এবং আর্মড পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন। উপজেলা ভেটেরিনারী সার্জন ডা: কানিজ ফারজানা জানিয়েছেন, এসব নকল ঔষধ গবাদি পশুর স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। পোল্ট্রি ও ডেইরী খামারিদের অনেকেই সচেতনার অভাবে এসব নকল ঔষধকে আসল ঔষধ ভেবে গবাদি পশুকে খাওয়াচ্ছেন। সে সব খামারিদের হাঁস-মুরগির ডিম, মাংস এবং গরুর দুধ, মাংস মানবদেহের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: হোসাইন মো: রাকিবুর রহমান জানিয়েছেন, জব্দকৃত ঔষদের বাজার মূল্য প্রায় ৭ লাখ টাকা। এ ঘটনায় শাজাহানপুর থানায় নিয়মিত মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও তিনি জানান।

জানাগেছে, গৌতম প্রামাণিক এর আগেও রানীরহাট বন্দরের পশ্চিমে ঈব্রাহিমপুর এলাকার একটি বাড়িতে এধরণের নকল ঔষধ তৈরির কারখানা গড়ে তুলেছিল। সেখানে উপজেলা প্রাণি সম্পদ বিভাগের লোকজন হানা দিলে গৌতম প্রামাণিক ব্যবসা গুটিয়ে নিয়ে চম্পট দেয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102