October 17, 2021, 3:24 am
তাঁজাখবর
শাজাহানপুর থানা পুলিশ কর্তৃক ১০ কেজি গাঁজা উদ্ধার কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক বহু-অংশীজনের সংলাপ উজিরপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত শাজাহানপুরে পুজা মন্ডপ পরিদর্শন করলেন বিএনপি নেতা এনামুল হক শাহীন ধুনটে দুর্গা উৎসবে অর্থ সহায়তা দিলেন এমপি হাবিব ও পুত্র সনি শাজাহানপুরে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর দুর্গামন্ডপ পরিদর্শন বগুড়ার শেরপুরে বিদ্যুৎস্পর্শে ৪ জনের মৃত্যু : বগুড়ায় এক ঘণ্টার জন্য ডিসি কলেজছাত্রী আফিয়া ফেসবুকে কিডনি কেনা-বেচা : সংঘবদ্ধ চক্রের হোতাসহ গ্রেফতার ৫ শাজাহানপুরে হেরোইন সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

শীতে জবুথবু দেশ

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: রবিবার, জানুয়ারি ৩১, ২০২১
  • 87 দেখা হয়েছে:

স্টাফ রিপোর্টার :

কুড়িগ্রাম ও রাজশাহী জেলার উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের অন্য জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়াও টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নিকলি, শ্রীমঙ্গল, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়েও মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রবিবার (৩১ জানুয়ারি) সকালে আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, চলতি মৌসুমের মধ্যে আজকেই প্রথমবারের মতো এত বেশি অঞ্চল শৈত্যপ্রবাহের কবলে এবং এত সংখ্যক অঞ্চলের তাপমাত্রা এত কম রেকর্ড হয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, ‘এ মৌসুমে আজকেই প্রথম এত বেশি অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেখানে তাপমাত্রা এত কম।‘

তিনি আরও বলেন, ‘সোমবারও (১ ফেব্রুয়ারি) এই শৈত্যপ্রবাহ থাকতে পারে। ২ ও ৩ ফেব্রুয়ারি থেকে হয়তো তাপমাত্রা বাড়তে পারে।’

শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অন্য অঞ্চলগুলোয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে রাজশাহীতে ৫.৭, ইশ্বরদীতে ৬.২, বগুড়ায় ৭.৭, বদলগাছীতে ৬.৫, তাড়াশে ৯, রংপুরে ৭.২, দিনাজপুরে ৭.৩, তেঁতুলিয়ায় ৭.৫, ডিমলায় ৭, খুলনায় ১০, যশোরে ৭.৬, চুয়াডাঙ্গায় ৬.২, কুমারখালীতে ৮.৫, বরিশালে ৯.৪, ভোলায় ৯.৬, শ্রীমঙ্গলে ৭.৭, ময়মনসিংহে ৯.৫, নেত্রকোণায় ৯.৬, নিকলিতে ১০, গোপালগঞ্জে ৮.৩, মাদারীপুরে ৯.৪, ফরিদপুরে ৮.৯ এবং টাঙ্গাইলে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

চট্টগ্রাম ও বরিশাল বিভাগের রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্য জায়গায় প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

২৪ ঘণ্টা পরবর্তী ৩ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তপশ্চিাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102