December 8, 2021, 7:39 pm

সড়ক-মহাসড়কে পুলিশি হয়রানি ও চাঁদাবাজি বন্ধের দাবি ট্রাক শ্রমিকদের

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: সোমবার, সেপ্টেম্বর ১৪, ২০২০
  • 22 দেখা হয়েছে:

স্টাফ করেসপ‌ন্ডেন্ট

সড়ক-মহাসড়কে পুলিশি হয়রানি, মাস্তানি, সন্ত্রাসী ও চাঁদাবাজি বন্ধ করাসহ ৯ দফা দাবি জানিয়েছে ঢাকা জেলার ট্রাক ট্যাংকলরি কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন।

সোমবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ট্রাক শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পরিবহন পণ্য পরিবহন করে থাকে। মহামারী করোনা যখন বিশ্বের জনজীবনকে চরমভাবে আঘাত করেছে তখনও এই শ্রমিকরা নিজেদের জীবন বাজি রেখে পণ্য পরিবহন করেছে। যার ফলে দেশের শিল্প ও কৃষি আবারও ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে পেয়েছে। কিন্তু যখন এই শ্রমিকদের উপর নির্যাতন চলে তখন সেটা অমানবিক হয়ে ওঠে।

তারা আরও বলেন, মানুষের ধৈর্য্যের বাঁধ ছিরে গেলে যেমন বিক্ষোভে ফেটে পড়ে, বর্তমানে আমাদের অবস্থাও হয়েছে তাই। গত ২৬ আগস্ট বিআইডব্লিটিএ গাবতলী বেড়িবাঁধ এলাকায় বিনা নোটিশে পণ্য পরিবহনের ১৭ টি গাড়ি ভাঙচুর করেছে এবং ৪টি গাড়ি মালামালসহ নিলামে বিক্রি করে দিয়েছে। এছাড়া পণ্য পরিবহনের টার্মিনালের সমস্যা, মাত্রাতিরিক্ত টোল আদায়, সন্ত্রাসীদের আক্রমণ, বিশ্রামাগারের অভাব, দুর্নীতি পরায়ন পুলিশ ও বিআরটিএর কর্মকর্তাদের নির্যাতন প্রতিমুহূর্ত আমাদেরকে অস্থির করে তুলছে।

সমস্যা সমাধানে এসময় তারা ৯ দফা দাবি জানান। তাদের দাবি গুলো হচ্ছে— ২৬ আগস্টের ঘটনায় বিআইডব্লিটিএকে ক্ষতিপূরণ দিতে হবে; ওই ঘটনার সাথে জড়িত বিআইডব্লিটিএ যুগ্ম-পরিচালক (বন্দর) এ.কে.এম আরিফ উদ্দিনকে অপসারণ ও শাস্তি দিতে হবে; সারাদেশে মহাসড়কের পাশে এবং জেলার আধুনিক ট্রাক টার্মিনাল ও বিশ্রামাগার নির্মাণ করতে হবে; সড়ক পরিবহন আইন ২০১৮ তে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন থেকে দেওয়া সংশোধনী অবিলম্বে বাস্তবায়ন করতে হবে; বিআরটিএর কাছে জমাকৃত ড্রাইভিং লাইসেন্স অবিলম্বে সরবরাহ করতে হবে এবং না দেয়া পর্যন্ত ড্রাইভারদের চলমান লাইসেন্স দিয়ে গাড়ি চালানোর সুযোগ দিতে হবে; যানবাহনের ভোট দিত আয়কর প্রত্যাহার করতে হবে; সড়ক-মহাসড়কের পুলিশি হয়রানির, মাস্তানি, সন্ত্রাসী ও চাঁদাবাজি বন্ধ করতে হবে; বিআইডব্লিউটিএ-এর ফেরিঘাট ও টার্মিনাল নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালনা করতে হবে এবং টঙ্গী ট্রাক-কাভার্ডভ্যান টার্মিনাল স্থায়ী করতে হবে।

মানববন্ধনে সংগঠনের সভাপতি জয়নাল আবদীন এবং সাধারণ সম্পাদক মো. আ. জব্বারসহ অন্যান্য শ্রমিকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102