December 8, 2021, 7:39 pm

‘৩০ বছরে বিশ্বজুড়ে ১০০ কোটি মানুষ বাস্তুচ্যুত হবে’

সংবাদদাতার নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০
  • 35 দেখা হয়েছে:

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে মাত্র ৩০ বছরের মধ্যে ১০০ কোটিরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি হারাবে। অর্থাৎ আগামী ২০৫০ সালের মধ্যে এই পরিমাণ মানুষ বাস্তুচ্যুত হবে। প্রধানত দ্রুত জনসংখ্যা বৃদ্ধি, নিরাপদ খাদ্য ও বিশুদ্ধ পানির অভাব এবং প্রাকৃতিক বিপর্যয় বৃদ্ধির কারণেই এসব মানুষ গৃহহীন হয়ে পড়বে। বৈশ্বিক পরিবেশগত হুমকি নিয়ে করা এক নতুন গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

‘ইকোলোজিক্যাল থ্রেট রেজিস্টার’ শীর্ষক ইনিস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যান্ড পিস (আইইপি) এর তৈরি এ গবেষণায় জাতিসংঘ ও অন্যান্য সূত্রের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আটটি পরিবেশগত হুমকি চিহ্নিত করা হয়েছে। একই সঙ্গে কোন দেশ ও অঞ্চল সবচেয়ে বেশি ঝুঁকির মুখে তাও দেখানো হয়েছে।

প্রতিবেদনে জনসংখ্যা বৃদ্ধির পূর্বাভাসে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা প্রায় এক হাজার কোটিতে গিয়ে ঠেকবে। জনসংখ্যা বৃদ্ধির কারণে সম্পদ নিয়ে কাড়াকাড়ি বাড়বে এবং এটি সহিংসতাকে উস্কে দেবে।

এসব কারণে প্রধানত আফ্রিকার সাব-সাহারা, মধ্য এশিয়া ও মধ্যপ্রাচ্যে এই ঝুঁকির মুখে থাকা প্রায় ১২০ কোটি মানুষকে ২০৫০ সালের মধ্যে অভিবাসী হতে বাধ্য করবে।

গবেষণায় উঠে এসেছে, ৫০ বছর আগে বিশ্বে সুপেয় পানির পরিমাণ যা ছিল, ২০৫০ সালে তার ৬০ শতাংশ কমে যাবে। যেখানে ভারত ও চীনের মতো জনবহুল দেশ সবচেয়ে বেশি পানি সংকটের হুমকির মুখে রয়েছে। এছাড়া আগামী ৩০ বছরের মধ্যে খাদ্যের চাহিদাও বাড়বে ৫০ শতাংশ।

আইইপির প্রতিষ্ঠাতা স্টিভ কিলেলা বলেন, ‘পরিবেশগত হুমকি বিশ্ব শান্তির জন্যই গুরুতর চ্যালেঞ্জ। আগামী ৩০ বছরের মধ্যে জরুরি বৈশ্বিক সহযোগিতার অভাবে খাদ্য ও পানি প্রাপ্তির সুবিধা হ্রাস পাবে। এ ব্যাপারে পর্যাপ্ত ও সঠিক পদক্ষেপের অভাবে গণঅসন্তোষ, দাঙ্গা ও সংঘাত সবচেয়ে বেশি বাড়বে।’ দ্য গার্ডিয়ান অবলম্বনে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। © All rights reserved © 2020 ABCBanglaNews24
Theme By bogranewslive
themesba-lates1749691102